ঢাকা, সোমবার, ১৯ আষাঢ় ১৪২৯, ০৪ জুলাই ২০২২, ০৪ জিলহজ ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

বর্জ্য ফেলে পরিবেশ দূষণ, ইটিপি না থাকায় বন্ধ কারখানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, মে ২২, ২০২২
বর্জ্য ফেলে পরিবেশ দূষণ, ইটিপি না থাকায় বন্ধ কারখানা ...

চট্টগ্রাম: নির্দেশনা দেওয়ার পরও কারখানায় ইটিপি স্থাপন না করায় মক্কা ওয়াশিং ইন্ডাস্ট্রি নামে একটি ডায়িং কারখানা বন্ধ করে দিয়েছে পরিবেশ অধিদফতর।

রোববার (২২ মে) নগরের নাসিরাবাদ বিসিক শিল্প নগরের বি ব্লকে অভিযান পরিচালনা করে প্রতিষ্ঠানটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়।

এ সময় এ প্রতিষ্ঠানে গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়।  

পরিবেশ অধিদফতর সূত্রে জানা যায়, গত বছরের ২৯ মার্চ সরেজমিন পরিদর্শন করা হয় মক্কা ওয়াশিং ইন্ডাস্ট্রি নামের কারখানাটি। এতে দেখা যায়, কারখানায় সৃষ্ট তরল বর্জ্য পরিশোধন না করে কারখানা সংলগ্ন ড্রেনে ছেড়ে দেওয়া হচ্ছে। যা পরিবেশ ও প্রতিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। তাছাড়া কারখানাটির পরিবেশগত কোনো ছাড়পত্রও ছিল না। এনিয়ে একই বছরের ৬ জুন কারখানা কর্তৃপক্ষের উপস্থিতিতে শুনানি অনুষ্ঠিত হয়। এতে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ আরোপ করা হয় এবং ৭ দিনের মধ্যে ইটিপি স্থাপন করে ফলাফল পরিবেশ অধিদফতরে জানানোর নির্দেশনা দেওয়া হয়। কিন্তু কারখানা কর্তৃপক্ষ ইটিপি স্থাপনে ২ মাস সময় চাইলে সময় দেওয়া হয়। কিন্তু সময় শেষ হওয়ার পরও ইটিপি স্থাপনের কোনো ব্যবস্থা নেয়নি কারখানা কর্তৃপক্ষ।  

পরিবেশ অধিদফতর চট্টগ্রাম কার্যালয়ের উপ পরিচালক মিয়া মাহমুদুল হক বাংলানিউজকে বলেন, অ্যানফোর্সমেন্ট করার পরও কারখানা কর্তৃপক্ষ ২ মাস সময় চায়। তাদের সময় দেওয়ার হলেও তারা কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। সর্বশেষ গত ১৮ এপ্রিল সরেজমিন পরিদর্শন করে দেখা যায় কারখানায় সৃষ্ট তরল বর্জ্য কোনো রূপ পরিশোধন না করে নির্গত করছে। যা পরিবেশের জন্য মারত্মক ক্ষতিকর। তাই কর্তৃপক্ষের নির্দেশে কারখানাটি সিলগালা করে দেওয়া হয়।

পরিবেশ অধিদফতর, চট্টগ্রামের পরিচালক (মেট্রো) হিল্লোল বিশ্বাস বাংলানিউজকে বলেন, বার বার নির্দেশনা দেওয়া পরও কোনো ব্যবস্থা না নেওয়ায় কারখানাটির সব সেবা সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। সেই সঙ্গে কারখানার কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। কারখানাটি পুনরায় চালু করতে হলে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে পরিবেশে ছাড়পত্রের জন্য আবেদন করতে হবে।

বাংলাদেশ সময়: ২১১২ ঘন্টা, মে ২২, ২০২২
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa