ঢাকা, শুক্রবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ আগস্ট ২০২২, ১৩ মহররম ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

প্রিমিয়ার ইউনিভার্সিটিতে আর্কিটেকচারাল মডেল মেকিং কর্মশালা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, জুলাই ৭, ২০২২
প্রিমিয়ার ইউনিভার্সিটিতে আর্কিটেকচারাল মডেল মেকিং কর্মশালা আর্কিটেকচারাল মডেল মেকিং কর্মশালায় অংশগ্রহণকারীরা।

চট্টগ্রাম: কোভিড মহামারী কাটিয়ে ছাত্রছাত্রীদের নানাবিধ ঘাটতি পূরণ ও মানসিকভাবে পুনরুজ্জীবিত করার লক্ষ্যে প্রিমিয়ার ইউনিভার্সিটি স্থাপত্য বিভাগ নানা উদ্যোগ নিয়েছে। এরই ধারাবাহিকতায় সম্প্রতি অনুষ্ঠিত হয় দুদিনব্যাপী আর্কিটেকচারাল মডেল মেকিং কর্মশালা।

স্থাপত্য বিভাগ আয়োজিত কর্মশালা পরিচালনা করেন জাতীয় পর্যায়ে মডেল মেকিং এক্সপার্ট স্থপতি তাজউদ্দিন তালুকদার সৈকত (ম্যানেজিং পার্টনার-স্টুডিও নর্থ সাইন) এবং বিভাগের শিক্ষকরা।

ছাত্রছাত্রীদেরকে আর্কিটেকচারাল মডেল বানানোর নানা কৌশল, নানাবিধ ম্যাটেরিয়ালস পরিচিতি, কম্পিউটার প্রযুক্তির ব্যাবহার, যথাযথ পরিকল্পনা ও সৃজনশীলতার সাথে একটি সফল মডেল তৈরির দক্ষতা বাড়াতে সাহায্য করাই ছিলো এই কর্মশালার মূল উদ্দেশ্য।

কর্মশালার প্রথমদিন প্রিমিয়ার ইউনিভার্সিটির কেন্দ্রীয় অডিটোরিয়ামে স্থপতি তাজউদ্দিন তালুকদার সৈকত মডেল মেকিং এর তাত্ত্বিক বিশ্লেষণ এবং প্রফেশনাল পর্যায়ে বর্তমান যুগে মডেল মেকিং এর গুরুত্ব তুলে ধরে একটি মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন দেন এবং নানাবিধ ম্যাটেরিয়ালস পরিচিতি ও কৌশল হাতে-কলমে শিখিয়ে দেন।  

দ্বিতীয় দিন কর্মশালার পরিচালক ও বিভাগের শিক্ষকমণ্ডলীর তত্ত্বাবধানে সকল ছাত্রছাত্রী নানা গ্রুপে ভাগ হয়ে বিখ্যাত স্থপতিদের নানান প্রজেক্টের দশটি মডেল তৈরি করে। ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন, উপ-উপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা, ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক, প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাইদ, রেজিস্ট্রার খুরশিদুর রহমান এবং স্থাপত্য বিভাগের চেয়ারম্যান প্রফেসর স্থপতি সোহেল এম শাকুর এই কর্মশালায় প্রয়োজনীয় সহযোগিতা করেন ও ভার্চুয়ালি ছাত্রছাত্রীদের অনুপ্রেরণা দেন।  

পরে সেরা মডেল মেকিং তিনটি গ্রুপকে পুরস্কৃত করা হয়। পুরস্কার প্রদান অনুষ্ঠানে অতিথি ছিলেন চট্টগ্রামের স্বনামধন্য ‘সিলভার ব্রিকস’ ফার্মের কর্ণধার ও বাংলাদেশ স্থপতি ইন্সটিটিউট চট্টগ্রাম চ্যাপ্টারের কার্যনির্বাহি পরিষদের সদস্য স্থপতি আসাদুজ্জামান এবং ‘সিলভার ব্রিকস’ ফার্মের ডিরেক্টর-পার্টনার স্থপতি অনিকেত চৌধুরী। বিভাগের শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন স্থপতি সালমা আকতার, স্থপতি ওবায়দুল হক, স্থপতি মইনুল হাসান তুহীন ও স্থপতি শেখ মাহফুজ আলম।

অতিথিরা ছাত্রছাত্রীদের কাজের প্রশংসা করেন ও নিজেদের কর্মক্ষেত্রের অভিজ্ঞতা শেয়ার করেন। ভবিষ্যতে অনুরূপ বাস্তবমুখী শিক্ষা কর্মশালা চালিয়ে যেতে নানা পরিকল্পনা আলোচনা করে অতিথিরা বিভাগের ছাত্রছাত্রীদের কর্মক্ষেত্রে দক্ষতা বাড়াতে পাশে থাকার আশ্বাস প্রদান করেন।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, জুলাই ৭, ২০২২
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa