ঢাকা, মঙ্গলবার, ১২ আশ্বিন ১৪২৯, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০০ রবিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

চবির সাংবাদিকতা বিভাগের উদ্যোগে বিদেশে উচ্চ শিক্ষা বিষয়ক আলোচনা সভা 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, আগস্ট ৯, ২০২২
চবির সাংবাদিকতা বিভাগের উদ্যোগে বিদেশে উচ্চ শিক্ষা বিষয়ক আলোচনা সভা 

চট্টগ্রাম: বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহ সৃষ্টি, কৌশল, করণীয় এবং দিকনির্দেশনা প্রদানের লক্ষ্যে আলোচনা সভার আয়োজন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ।  

সোমবার (৮ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ৫০২ নম্বর কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভিন্ন বর্ষের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

আলোচনা সভা শেষে বিভাগের অনার্সের প্রতি বর্ষ এবং মাস্টার্স ফাইনাল পরীক্ষা-২০২০ এ অংশ নিয়ে ১ম, ২য়, ৩য় স্থান অধিকারী এবং ৩.৫০ অর্জনকারীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। ২৫ জন শিক্ষার্থীকে পুরস্কৃত করার পাশাপাশি উচ্চ শিক্ষার্থে বিদেশগামী শিক্ষকদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।  

বিভাগের সহকারী অধ্যাপক এবং ছাত্র উপদেষ্টা রাজীব নন্দীর সঞ্চালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি মো. শহীদুল হক। সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সহিদ উল্যাহ, সহযোগী অধ্যাপক মো. আবুল কালাম আজাদ, সহযোগী অধ্যাপক মুহাম্মদ জাকারিয়া, সহকারী অধ্যাপক মাধব চন্দ্র দাস এবং সুদীপ্ত শর্মা।  

সভায় অধ্যাপক ড. মোহাম্মদ সহিদ উল্যাহ বলেন, উচ্চ শিক্ষার জন্য আগে থেকেই কাজ শুরু করা উচিত৷ দেরী করা যাবে না৷ আগে কাজ শুরু করলে ফলও ভালো পাওয়া যায়৷ এছাড়া উচ্চ শিক্ষার গুরুত্ব নিয়ে তিনি কথা বলেন৷ 

ভাষাগত দক্ষতার কথা উল্লেখ করে আবুল কালাম আজাদ বলেন, ইংরেজি ভাষায় গুরুত্ব দিতে হবে৷ উচ্চ শিক্ষার জন্য এটি খুব জরুরি৷ আর পাবলিকেশন থাকতে হবে৷ পাবলিকেশন থাকলে সহজ হয় এক্ষেত্রে। আর গবেষণা কাজের প্রতি মনোযোগ দিতে হবে৷ 

মুহাম্মদ জাকারিয়া একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উচ্চ শিক্ষার কৌশল ও দক্ষতার বিভিন্ন বিষয় তুলে ধরেন। এসময় তিনি বলেন, প্রথমে কোন্ দেশে যাবেন সেটা ঠিক করতে হবে। ডকুমেন্টস গুলো আগে প্রস্তুত করে রাখতে হবে এবং নিজের যোগ্যতাগুলোর একটি তালিকা তৈরি করে রাখতে হবে।  

এসময় বিভাগের অন্যান্য শিক্ষকদের মধ্যে অধ্যাপক আলী আজগর চৌধুরী, মোহাম্মদ মোরশেদুল ইসলাম, শাহাব উদ্দিন নীপু, জিয়াউর রহমান খান, রেজাউল করিম ও হামিদা সুলতানা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২২
এমআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa