ঢাকা, শুক্রবার, ২২ আশ্বিন ১৪২৯, ০৭ অক্টোবর ২০২২, ১০ রবিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে নাগরিক শোকযাত্রা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
চট্টগ্রামে নাগরিক শোকযাত্রা বক্তব্য দেন চট্টগ্রাম নাগরিক উদ্যোগের আহ্বায়ক রিয়াজ হায়দার চৌধুরী।

চট্টগ্রাম: বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের কুশীলবদের চিহ্নিত করে বিচার নিশ্চিত করতে জাতীয় কমিশন গঠনের দাবি পুনর্ব্যক্ত করেছেন চট্টগ্রামের নাগরিক সমাজ আয়োজিত জাতীয় শোক দিবসের নাগরিক শোকযাত্রা ও সমাবেশের বক্তারা।

সোমবার (১৫ আগস্ট) সকাল ১০টায় নগরের এনায়েত বাজার মহিলা কলেজ থেকে শোকযাত্রাটি বের হয়।

বৌদ্ধমন্দির মোড়সহ কয়েকটি প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার কলেজ প্রাঙ্গণে ফিরে আসে। শোকযাত্রায় বিভিন্ন শ্রেণি পেশা ও ধর্মের মানুষ অংশ নেন।  

নাগরিক শোকযাত্রার সমাবেশ থেকে সভাপতির বক্তব্যে সংগঠনের আহ্বায়ক, নাগরিক সংগঠক রিয়াজ হায়দার চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধুকে অশ্রদ্ধা করে বাংলাদেশে রাজনীতি করতে না পারার বিধান করতে হবে। জাতীয় মর্যাদার স্বার্থেই বঙ্গবন্ধু ও বাংলাদেশ বিরোধী যেকোনো অপশক্তিকে নিশ্চিহ্ন করতে হবে। ‌ 

নতুন প্রজন্মের কাছে কালিমামুক্ত দেশ দিয়ে যাওয়ার জন্য বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ জাতীয় নেতৃত্বের কাছে এমন দাবি জানিয়েছেন তিনি।

চট্টগ্রাম নাগরিক উদ্যোগের আহ্বায়ক ও বিএফইউজে- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সদ্য সাবেক সহ সভাপতি রিয়াজ হায়দার চৌধুরীর সভাপতিত্বে সমাবেশটিতে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা প্রফেসর ড. মুহাম্মদ ইদ্রিস আলী, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির কেন্দ্রীয় সহ সভাপতি অধ্যাপক আবু তাহের চৌধুরী, চট্টগ্রাম জেলা সহ সভাপতি অধ্যক্ষ আবু মোহাম্মদ, এনায়েত বাজার মহিলা কলেজের অধ্যক্ষ তহুরুন সবুর ডালিয়া, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, পেশাজীবী সমন্বয় পরিষদ চট্টগ্রামের অর্থ সম্পাদক ও বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের পিপি মেজবাহ উদ্দিন চৌধুরী, বাকশিসের জেলা শাখার অর্থ সম্পাদক অধ্যাপক সুকুমার দত্ত,

এনায়েত বাজার মহিলা কলেজের ভারপ্রাপ্ত উপাধ্যক্ষ ইলোরা ইসলাম, অধ্যাপক অজিত আইচ, কবি আশীষ সেন, অধ্যাপক ফাতেমা জেবুন্নেসা, অধ্যাপক সোহানা শারমিন তালুকদার, রিম্পা মুৎসুদ্দী, অতিরিক্ত জেলা পিপি ও জন্মাষ্টমী উদযাপন পরিষদের সাবেক সাধারণ সম্পাদক চন্দন তালুকদার, ১৪ দলীয় নেতা ন্যাপ কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মিতুল দাশগুপ্ত, সাংবাদিক খোরশেদুল আলম শামীম, সংগঠক ও খেলাঘর মহানগরীর সহ সাধারণ সম্পাদক মোরশেদুল আলম চৌধুরী, মহানগর পূজা উদযাপন পরিষদের সাবেক সাধারণ সম্পাদক সুমন দেবনাথ, জেলা আইনজীবী সমিতির পাঠাগার সম্পাদক নজরুল ইসলাম, চৌধুরী আহসান খুররম, বাবুন পাল, নয়ন বড়ুয়া জয়, সংগঠক মির্জা ইমতিয়াজ শাওন, রাজীব রাহুল, মহানগর যুবলীগ নেতা দেবাশীষ পাল দেবু, সাবেক ছাত্রনেতা মোস্তাক আহমেদ টিপু, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি মো. হেলাল উদ্দিন, চাঁদের হাট সভাপতি ইফতেখার উদ্দিন জাবেদ, নারী উদ্যোক্তা সোনিয়া আজাদ, লেখক নেছার আহমেদ খান প্রমুখ।  

কর্মসূচিতে অংশ নেন সাবেক ছাত্রনেতা আব্দুল্লাহ আল মামুন, ইয়াসির আরাফাত, মহিলা শ্রমিক লীগ চট্টগ্রাম মহানগর সাধারণ সম্পাদক আনোয়ারা আলম, সাবেক ছাত্রনেতা মো. মুকছুদ আলী, আসিবুল আলম, মো. মইনুর রহমান, ইঞ্জিনিয়ার রিয়াতুল করিম রিয়াদ, হুমায়ূন কবির, মুবিনুল হক, রিগান মজুমদার 
রবিউল আলম বাধন, মনিরুল মোস্তফা, কৌশিক মজুমদার, আবু তাহের, ওমর ফারুক তৌফিক, সংগঠক ইমরান সোহেল, শুভ দাশ, জুবায়ের, মহিলা শ্রমিকলীগ নেত্রী আয়শা সিদ্দিকা, জয়া সিংহ, রিনা আকতার, রোজি আকতার, তাসলিমা আকতার, রুবি আকতার, শেলিনা আক্তার, রিয়া আকতার, কলেজ শিক্ষার্থী শাহিনুর আক্তার সানি প্রমুখ।  

সমাবেশ থেকে শোকযাত্রার শুরুর দিক থেকে সংযুক্ত থাকা সাবেক ছাত্রনেতা ও ওয়ার্ড কাউন্সিলর মরহুম তারেক সোলায়মান সেলিম এবং চট্টগ্রাম নাগরিক উদ্যোগের সমন্বয়কারী মরহুম খোরশেদুল আলমকেও কৃতজ্ঞতাচিত্তে স্মরণ করা হয়।  
  
চট্টগ্রাম নাগরিক উদ্যোগ প্রতিবছর ধারাবাহিক এই শোকযাত্রার উদ্যোগ গ্রহণ করে আসছে। করোনা মহামারির কারণে দুই বছর এই শোকযাত্রা করা যায়নি।  

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa