ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রাম

চাঁদাবাজি মামলায় স্বেচ্ছাসেবক লীগের সভাপতিসহ ৬ জনের বিচার শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, আগস্ট ২১, ২০২২
চাঁদাবাজি মামলায় স্বেচ্ছাসেবক লীগের সভাপতিসহ ৬ জনের বিচার শুরু ...

চট্টগ্রাম: নগরের পাঁচলাইশ থানার কোটি টাকার চাঁদাবাজির মামলায় চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি দেবাশীষ নাথ দেবুসহ ৬ জনের অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত।

রোববার (২১ আগস্ট) পঞ্চম অতিরিক্ত চট্টগ্রাম মহানগর দায়রা জজ নারগিস আক্তারের আদালত অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন।

মামলায় অভিযুক্ত আসামিরা হলেন- চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি দেবাশীষ নাথ দেবু, এটিএম মঞ্জুরুল ইসলাম রতন, আবু নাছের চৌধুরী আজাদ, একেএম নাজমুল আহসান, মো. ইদ্রিস মিয়া ও মো. ইমরান হোসেন জিয়া।

বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তসলিম উদ্দীন।

 

আদালত সূত্রে জানা যায়, ২০০৭ সালে নগরের পাঁচলাইশ থানার পূর্ব নাসিরাবাদ এলাকায় একটি পুরনো ভবন কেনার পর সেটি ভেঙে নতুন ভবন তৈরির চেষ্টা করছিলেন একই এলাকার বাসিন্দা বন্ধন নাথ। ২০১৬ সালের ৭ ফেব্রুয়ারি ডিজাইন সোর্স টিম লিমিটেড নামে একটি ডেভেলপার প্রতিষ্ঠানকে ভবন তৈরির দায়িত্ব দেন তিনি। কিন্তু ৯ ফেব্রুয়ারি কাজ শুরুর পর দেবাশীষ নাথ দেবুর নেতৃত্বে একদল সন্ত্রাসী ভবন তৈরি করতে হলে তাদের ‘এক কোটি’ টাকা দিতে হবে বলে জানান। এতে অস্বীকৃতি জানালে তারা বন্ধনকে মারধর করে। একপর্যায়ে পিঠের ডান পাশে গুলি করে গুরুতর জখম করে বলে মামলার আরজিতে দাবি করেন বন্ধন নাথ।

তাদের সঙ্গে না পেরে প্রাইম ব্যাংকের পাঁচটি চেকের মাধ্যমে দেবুসহ সন্ত্রাসীদের ৭০ লাখ টাকা দিতে বাধ্য হন এই প্রবাসী। এতেও ক্ষান্ত হননি দেবুর নেতৃত্বে আসা সন্ত্রাসীরা। ২০১৮ সালের ২ ফেব্রুয়ারি ভবনের কাজ শুরুর পর আরও ৩০ লাখ টাকা দেওয়ার জন্য বন্ধনের ওপর চাপ প্রয়োগ করেন সন্ত্রাসীরা। তাদের কারণে একপর্যায়ে কাজ বন্ধ করে দিতে বাধ্য হন বন্ধন। ২৩ ফেব্রুয়ারি বন্ধন নাথ পাঁচলাইশ থানায় একটি মামলা দায়ের করে। ২৪ ফেব্রুয়ারি দেবাশীষ নাথ দেবু ও তার সহযোগী এটিএম মঞ্জুরুল ইসলাম রতনকে গ্রেফতার করে পুলিশ। মামলায় দেবাশীষ নাথ দেবুকে প্রধান আসামি করে ৬ জনের বিরুদ্ধে ২০১৮ সালের ২৭ সেপ্টেম্বর পাঁচলাইশ থানার তৎকালীন পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ ওয়ালী উদ্দিন আকবর আদালতে অভিযোগপত্র দেন। গত ২৪ এপ্রিল মামলার চার্জ গঠনের দিন ধার্য থাকলে ওই দিন চার্জ গঠন হয়নি।  

তসলিম উদ্দীন বাংলানিউজকে বলেন, পাঁচলাইশ থানার কোটি টাকার চাঁদাবাজির মামলায় চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি দেবাশীষ নাথ দেবুসহ ৬ জনের অভিযোগ গঠনের দিন ধার্য ছিল। আদালতে দেবাশীষ নাথ দেবু মামলা থেকে অব্যাহতির আবেদন করলে শুনানি শেষে নামঞ্জুর করেন। একই সঙ্গে ৬ জনের বিরুদ্ধে বিচার শুরুর আদেশ ও মামলার সাক্ষগ্রহণের দিন ধার্য করেন আদালত।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, আগস্ট ২১, ২০২২
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।