ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইতিহাস আশ্রয়ী নাটক ‘অভিশপ্ত আগস্ট’ শনিবার 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২২
ইতিহাস আশ্রয়ী নাটক ‘অভিশপ্ত আগস্ট’ শনিবার  ...

চট্টগ্রাম: ইতিহাস আশ্রয়ী নাটক ‘অভিশপ্ত আগস্ট’ শনিবার (৩ আগস্ট) রাত আটটায় নগরের আসকার দীঘির পাড়ের রীমা কনভেনশন সেন্টারে প্রদর্শিত হবে।

নাটকটি ১৯৭৫ সালের পনেরোই আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার বেদনার্ত ঘটনাকে উপজীব্য করে নির্মিত হয়েছে।

৭৫ এর আগস্টের কাক ঢাকা ভোরে নৃশংসভাবে হত্যা করা হয়েছিলো বঙ্গবন্ধুকে। বিপথগামী সেনা সদস্যদের নারকীয় তাণ্ডব মর্মস্পর্শী করে তোলা হয়েছে নাটকটিতে।
ঘটনা প্রবাহে উঠে এসেছে খলনায়ক খন্দকার মােশতাকের সঙ্গে ঘাতকচক্রের মিত্রতা। উপস্থাপিত হয়েছে মেজর ফারুক, রশিদ সহ পর্দার আড়ালে থাকা কুশীলবদের দেশ দখলের নীলনকশা। নাটকটিতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালো রাতে সপরিবারে বঙ্গবন্ধুর মর্মান্তিক হত্যাকাণ্ডের পূর্বাপর ঘটনা তুলে ধরা হয়েছে।  

নাটকে খন্দকার মোশতাকের সঙ্গে মেজর ফারুকসহ অন্যদের বঙ্গবন্ধুকে হত্যার ষড়যন্ত্র এবং ১৫ আগস্ট রাতে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের মর্মান্তিক হত্যার করুণ আলেখ্য তুলে ধরা হয়।  

নাটকটি প্রদর্শনের সময় হলভর্তি দর্শকদের চোখ অশ্রুসিক্ত হয়ে ওঠে। নাটকটির গবেষণা ও তথ্য সংকলনে ছিলেন ঢাকা রেঞ্জের ডিআইজি মো. হাবিবুর রহমান এবং নাট্যরচনা ও নির্দেশনায় ছিলেন নারায়ণগঞ্জের পুলিশ পরির্দশক মো. জাহিদুর রহমান।

বাংলাদেশ জেলা ও বিভাগীয় ক্রীড়া সংগঠক পরিষদের সভাপতি আ জ ম নাছির উদ্দীনের সভাপতিত্বে প্রদর্শনীতে প্রধান অতিথি থাকবেন সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায়। বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাস।  

আগ্রহীদের উপস্থিত থাকতে বাংলাদেশ জেলা ও বিভাগীয় ক্রীড়া সংগঠক পরিষদের সিনিয়র সহ সভাপতি সিরাজ উদ্দিন মো. আলমগীর অনুরোধ জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।