ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রাম বাঁচাতে প্রয়োজন পরিকল্পিত নগরায়ন

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২২
চট্টগ্রাম বাঁচাতে প্রয়োজন পরিকল্পিত নগরায়ন

চট্টগ্রাম: ‘পরিকল্পিত নগরায়নের মাধ্যমে চট্টগ্রামের উন্নয়ন জরুরি। নগরের উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে এ অঞ্চলের নিজস্ব ভূ-প্রাকৃতিক বৈশিষ্ট্যসমূহকে গুরুত্বে রেখেই সুষ্ঠু পরিকল্পনা গ্রহণ করা অপরিহার্য।

একই সঙ্গে প্রয়োজন উন্নয়ন ও সেবাদানকারী সংস্থাগুলোর সমন্বয়।  কারণ অপরিকল্পিত ও সমন্বয়হীন উন্নয়নে পরিবেশের ভারসাম্য হারাবে, নাগরিক দুর্ভোগও বাড়বে।
’ 

রোববার (৪ সেপ্টেম্বর) সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে আয়োজিত নান্দনিক চট্টগ্রাম গড়তে পরিবেশগত ভারসাম্য রক্ষার গুরুত্ব ও করণীয় শীর্ষক সেমিনারে এ কথা বলেন বক্তারা।  

সেমিনারে উদ্বোধক হিসেবে ছিলেন জেলা প্রশাসক মমিনুর রহমান, প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী ও প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম পরিবেশ অধিদফতরের পরিচালক মফিদুল আলম।  

সেমিনারে বক্তরা বলেন, বাংলাদেশের অর্থনীতিতে চট্টগ্রাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। চট্টগ্রাম বন্দর, বিশ্বের প্রাচীনতম বন্দরগুলির একটি। শুধু অর্থনৈতিক দিক নয়, চট্টগ্রাম সৌন্দর্যের দিক থেকেও অনন্য। কিন্তু বর্ধিত মানুষের চাপে চট্টগ্রাম ধীরে ধীরে তার প্রাকৃতিক সৌন্দর্য হারিয়ে ইট পাথরের নগরীতে পরিণত হচ্ছে। সঠিক পরিকল্পিত উন্নয়নের অভাবে চট্টগ্রাম মহানগরী বর্তমানে তার স্বকীয়তা হারাচ্ছে। কর্ণফুলী নদী ও শহরের খাল দখল করে গড়ে উঠা অবৈধ স্থাপনা গড়ে তোলায় সামান্য বৃষ্টিতে জলজট কোথাও স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। চট্টগ্রাম মহানগরী রক্ষায় ১৯৬১ সালে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ সিডিএ ও মাদ্রাজ (চেন্নাই) শহর কর্তৃপক্ষ একসাথে নগর পরিকল্পনা করা হয়। চেন্নাই সেই মাস্টার প্ল্যানের সঠিক বাস্তবায়ন করে আজ বিশ্বের পরিবেশ বান্ধব নান্দনিক নগরীতে পরিণত হয়েছে। কিন্তু চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ একের পর মাস্টার প্ল্যান করে চট্টগ্রামকে ধ্বংসের নগরীতে পরিণত করছে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউএসটিসি’র উপচার্য অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম এবং চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলন কমিটির সাধারণ সম্পাদক আলীউর রহমান। চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলন কমিটির সভাপতি ও চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্থপতি এ আর আশিক ইমরান।  

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২২
এমআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।