ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবিতে শেষ হলো তিন মাসব্যাপী বিতর্ক কর্মশালা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২২
চবিতে শেষ হলো তিন মাসব্যাপী বিতর্ক কর্মশালা ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির (সিইউডিএস) আয়োজিত তিন মাসব্যাপী মার্কস ১৭তম সিইউডিএস বিতর্ক এবং পাবলিক স্পিকিং কর্মশালা শেষ হয়েছে।

বুধবার (১৪ সেপ্টেম্বর) বেলা ১টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে কর্মশালার সমাপনী অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ সম্পন্ন হয়।

 

সংগঠনের মডারেটর ও আইন অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. এবিএম আবু নোমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার এবং বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে৷ 

উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, এ সংগঠনের শিক্ষার্থীরা একাডেমিক শিক্ষার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রম হিসেবে যে ভূমিকা পালন করে যাচ্ছে তা অত্যন্ত প্রশংসনীয়। বিতর্ক একটি নান্দনিক শিল্পকর্ম।

শুধু তর্কের খাতিরে তর্ক নয়; যুক্তির মাধ্যমে অন্যের মতামত খণ্ডন করাই বিতর্কের অন্যতম লক্ষ্য। এ সব সৃজনশীল কর্মকাণ্ডের ফলে একদিকে যেমন মেধা-মনন বিকশিত হয় অন্যদিকে পরমতসহিষ্ণুতা, ভ্রাতৃত্ববোধ সর্বোপরি অন্যের মতামতের প্রতি শ্রদ্ধাশীল হতে প্রেরণা জোগায়।

তিন মাসব্যাপী এ কর্মশালায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৭০০ নবীন বিতার্কিক অংশ নেন। কর্মশালার প্রথম ধাপে শিক্ষার্থীদের বাংলা ও ইংরেজি বিতর্কের প্রাথমিক ধারণার সঙ্গে পরিচয় করানো হয়। পরবর্তী ধাপে দেশসেরা বিতার্কিকদের তত্ত্বাবধানে শিক্ষার্থীদের ছোট ছোট গ্রুপ করে বিতর্ক ও পাবলিক স্পিকিং বিষয়ে গ্রুমিং সেশন নেওয়া হয়। শেষ ধাপে পাবলিক স্পিকিং প্রতিযোগিতা, নোভিস ইংরেজি ও নোভিস বাংলা বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় পাবলিক স্পিকিং সেগমেন্টের বিজয়ীরা হলেন রাদেতূম খান ইবতেশাম, সাদিক রহমান এবং আহেলী আযমান

প্রতিযোগিতায় ইংরেজি বিতর্কে চ্যাম্পিয়ন হয়েছে টিম টিনটিন পার্টি। যার সদস্য ছিলেন ওয়াজিহা সুলতানা ও মো. ইফতেখাইরুল ইসলাম। ডিবেটার অব দ্য টুর্নামেন্ট হয়েছেন আহেলী আযমান ও মো. ইফতেখাইরুল ইসলাম। ডিবেটার অব দ্য ফাইনাল হয়েছেন মো. ইফতেখাইরুল ইসলাম।

প্রতিযোগিতায় বাংলা বিতর্কের চ্যাম্পিয়ন হয়েছে টিম ফাইটার্স। যার সদস্য ছিলেন সুরাইয়া আক্তার দৃষ্টি, জান্নাতুল ফেরদৌস ও সারওয়ার মাহমুদ। ডিবেটার অব দ্য টুর্নামেন্ট হয়েছেন মো. আবদুল গাফফার, মো. নাফিজ ইমতিয়াজ ও মাহমুদা আক্তার। ডিবেটার অব দ্য ফাইনাল হয়েছেন জান্নাতুল ফেরদৌস।  

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২২
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।