ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৮০ দশকের শিক্ষার্থীদের অর্থায়নে চবিতে নির্মিত হচ্ছে নান্দনিক তথ্যকেন্দ্র

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২২
৮০ দশকের শিক্ষার্থীদের অর্থায়নে চবিতে নির্মিত হচ্ছে নান্দনিক তথ্যকেন্দ্র ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: ৩৫ বছর আগে ১৯৮০’র দশকে ক্যাম্পাসে যাদের আগমন- সেই ২১তম ব্যাচের শিক্ষার্থীদের উদ্যোগ ও অর্থায়নে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) নির্মিত হচ্ছে একটি নান্দনিক তথ্যকেন্দ্র। পাঁচতলা বিশিষ্ট এ স্থাপনাটি আগামি ৬ মাসের মধ্যেই দৃশ্যমান হবে।

 
শনিবার (১৭ সেপ্টেম্বর) বেলা ১২টায় চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার এ স্থাপনার নির্মাণকাজ উদ্বোধন করেন।  

তথ্যকেন্দ্রের পাশাপাশি এতে থাকবে ফটো গ্যালারি এবং আধুনিক ক্যাফেটেরিয়া।

নির্মিতব্য এ তথ্যকেন্দ্রের মাধ্যমে শিক্ষার্থী, অভিভাবক ও অতিথিরা বিশ্ববিদ্যালয় সংক্রান্ত যেকোনও তথ্য সহজে সংগ্রহ করতে পারবেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ এবং আবাসিক হলের তথ্যও পাওয়া যাবে তথ্যকেন্দ্রে৷ 

উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, আমাদের দীর্ঘদিনের স্বপ্ন ছিল তথ্যকেন্দ্র স্থাপন করা। ২১তম ব্যাচ সেটা বাস্তবায়ন করছে। একুশ ব্যাচের অর্থায়নে এ গুরুত্বপূর্ণ স্থাপনার কাজ শুরু হয়েছে। এছাড়া তারা রোটারি ডিস্ট্রিক্টের সঙ্গে একটি কমফোর্ট সেন্টারও নির্মাণ করেছে। আমরা একুশ ব্যাচকে ধন্যবাদ জানাই। পাশাপাশি অন্যান্য ব্যাচের প্রতিও আহ্বান থাকবে বিশ্ববিদ্যালয়কে বিভিন্নভাবে এগিয়ে নিতে সহযোগিতা করার জন্য।  

বিশ্ববিদ্যালয়ের ২১তম ব্যাচের শিক্ষার্থী এবং কর কমিশনার ব্যারিস্টার মুতাসিম বিল্লাহ ফারুকী বলেন, আমরা মনে করেছি বিশ্ববিদ্যালয়ে আমাদের মেয়েরা অনেক ক্ষেত্রেই সুরক্ষা পায় না। বিশেষ করে টয়লেটের সমস্যায় থাকে। তাই আমরা একটি কমফোর্ট সেন্টার করেছি যেখানে স্বাস্থ্যকর টয়লেটসহ কিছু সুযোগ সুবিধা তারা ব্যবহার করতে পারবে।  

‘আমরা একুশ ব্যাচ’ এর আহ্বায়ক অধ্যক্ষ আনম সরওয়ার আলম বলেন, এ দিনটি আমাদের জন্য স্মরণীয় দিন। গত দুই বছরের পরিকল্পনা আজ বাস্তবায়ন হতে চলেছে। আমরা ৮০’র দশকের ছাত্র। আমরা আমাদের এ কাজ সম্পূর্ণ করতে ঐক্যবদ্ধ। আমরা যতটুকু জানি পাবলিক বিশ্ববিদ্যালয়ে এটিই প্রথম তথ্য সেন্টার। আমরা আশা করবো অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো এটি অনুসরণ করবে।  

এসময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান, প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়াসহ প্রক্টরিয়াল বডির সদস্যরা এবং বিভিন্ন অনুষদের ডিন ও শিক্ষকরা।  

এছাড়া ২১তম ব্যাচ এবং রোটারি ডিস্ট্রিক্ট এর যৌথ অর্থায়নে চবির সমাজবিজ্ঞান অনুষদের সামনে নির্মিত হয়েছে একটি কমফোর্ট সেন্টার। নবনির্মিত এ সেন্টার খুব দ্রুত উদ্বোধন করা হবে জানিয়েছে কর্তৃপক্ষ।  

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২২
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।