ঢাকা, সোমবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

পরিবেশ রক্ষায় ‘দূর্বার তারুণ্য’র উদ্যোগে বৃক্ষরোপন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২২
পরিবেশ রক্ষায় ‘দূর্বার তারুণ্য’র উদ্যোগে বৃক্ষরোপন

চট্টগ্রাম: ‘আমার যত্নে, আমার গাছ’ স্লোগানকে সামনে রেখে দূর্বার তারুণ্য নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালন করা হয়েছে।  

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) বিকালে নগরের সিআরবিতে শতাধিক বৃক্ষরোপনের মাধ্যমে এ কর্মসূচি পালন করে।

দূর্বার তারুণ্যের প্রতিষ্ঠাতা মুহাম্মদ আবু আবিদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামীলীগ নেতা হেলাল আকবর চৌধুরী বাবর।  

এসময় হেলাল আকবর চৌধুরী বাবর বলেন, কাজেই পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। পরিবেশগত ভারসাম্য রক্ষায় একটি দেশের আয়াতনের শতকরা ২৫ ভাগ বনভূমি থাকা প্রয়োজন। কিন্তু বাংলাদেশের আয়তনের তুলনায় মাত্র ৭ দশমিক ৭ ভাগ ভূমিতে বনাঞ্চল রয়েছে। অতএব বিভিন্ন প্রকার শিল্পের উপকরণ ও পরিবেশের ভারসাম্য রক্ষার সীমাহীন প্রয়োজনের তুলনায় আমাদের বৃক্ষের সংখ্যা নিতান্তই নগণ্য। আমাদের প্রত্যেকেরই উচিত পরিকল্পিতভাবে বৃক্ষরোপণে অংশগ্রহণ করা।

দূর্বার তারুণ্যের প্রতিষ্ঠাতা মুহাম্মদ আবু আবিদ বলেন, বৃক্ষ আমাদের পরম বন্ধু। বৃক্ষ শুধু প্রাকৃতিক শোভাই বর্ধন করে না, মাটির ক্ষয় রোধ করে। আবহাওয়া নিয়ন্ত্রণেও বৃক্ষের ভূমিকা অপরিসীম। বৃক্ষ অক্সিজেন সরবরাহ করে আমাদের বাঁচিয়ে রাখে। তাই বৃক্ষকে বলা হয় প্রাণের অগ্রদূত। বর্তমানে বাংলাদেশে বৃক্ষরোপনের সংখ্যা বাড়লেও তা পরিচর্যার দিকে তেমন একটা মনযোগ নেই বললেই চলে। ‘আমরা মালি’ শীর্ষক কার্যমের মাধ্যমে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে চাই।  

এসময় উপস্থিত ছিলেন, রবিউল হাসান, হৃদয় হোসেন মল্লিক, মো. কামরুল ইসলাম, এইচ এম আলাউদ্দিন, মো. এমদাদুল হক মারুফ, এইচ এ মোবারক, হাকিমুল ইসলাম সাকিব, সাফায়েত মোর্শেদ,মোবারক উল্লাহ প্রমুখ।  

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২২
এমআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa