ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ঘূর্ণিঝড় সিত্রাং: সীতাকুণ্ডে পানিতে ভেসে এলো মহিষের পাল

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৪ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
ঘূর্ণিঝড় সিত্রাং: সীতাকুণ্ডে পানিতে ভেসে এলো মহিষের পাল

চট্টগ্রাম: ঘূর্ণিঝড় সিত্রাং এর আঘাতের পর চট্টগ্রামের বিভিন্ন উপকূলীয় এলাকা থেকে সীতাকুণ্ড উপজেলায় ভেসে এসেছে গরু মহিষের পাল। এসব প্রাণিগুলো নিজেদের দাবি করছেন অনেকেই।

শেষ পর্যন্ত ঝামেলা থামাতে প্রাণিগুলোকে জিম্মায় নিলো উপজেলা প্রশাসন।  

মঙ্গলবার(২৫ অক্টোবর) বেলা সাড়ে তিনটা পর্যন্ত ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে অতিরিক্ত জোয়ারে সন্দ্বীপের চরাঞ্চলের বিভিন্নস্থান থেকে দল বেধে শতাধিক মহিষ সীতাকুণ্ড উপকূলে ভেসে আসে।

 

জানা গেছে, সীতাকুণ্ডের সৈয়দপুর, মুরাদপুর, বাড়বকুণ্ড, বাঁশবাড়িয়া, কুমিরা ও সোনাইছড়ি ইউনিয়নের উপকূলে মহিষের পাল ভেসে আসে। স্থানীয় লোকজন মহিষগুলো উদ্ধার করে নিয়ে গেছেন। অনেকে বিষয়টি উপজেলা প্রশাসনকে জানিয়েছেন। আবার অনেকেই অবহিত না করে নিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে। সন্দ্বীপ চ্যানেলে ভেসে আসা একপাল মহিষ সাইনবোর্ড এলাকার একটি জাহাজভাঙা কারখানা এলাকায় ওঠে। স্থানীয় ব্যক্তিরা সেগুলো উদ্ধার করে একটি কক্ষে বেঁধে রাখেন। সেখানে ৩৯টি মহিষ রয়েছে। এ ছাড়া কুমিরা ইউনিয়নের আকিলপুর এলাকার অপর একটি জাহাজভাঙা কারখানা এলাকায় ১২টি মহিষ উদ্ধার করেছেন স্থানীয় ব্যক্তিরা।

উপজেলার সৈয়দপুর, মুরাদপুর, বাড়বকুণ্ড ও কুমিরা এলাকায় কোথাও দুটি, আবার কোথাও পাঁচটি মহিষ ভেসে এসেছে। এ ছাড়া অন্যান্য ইউনিয়নেও মহিষ আছে। সন্দ্বীপ উপকূল থেকে মহিষগুলো সন্দ্বীপ চ্যানেল পাড়ি দিয়ে সীতাকুণ্ড উপকূলে এসে পৌঁছেছে।

এদিকে, এসব মহিষ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সর্তক বার্তা দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। তিনি লিখেন, সীতাকুণ্ডে উদ্ধার হওয়া সকল মহিষ মেম্বার/গ্রামপুলিশের মাধ্যমে স্থানীয় চেয়ারম্যানের জিম্মায় দিন। পরে প্রমাণ সাপেক্ষে প্রকৃত মালিককে আমরা ফেরত দিব ইনশাআল্লাহ। কেউ নিজের মনে করে নিয়ে যাওয়ার চেষ্টা করবেন না প্লিজ।

তিনি আরও লেখেন, ঘূর্ণিঝড় সিত্রাং এর জলোচ্ছ্বাসের কারণে সীতাকুণ্ডে যে সকল মহিষ ভেসে আসছে সেগুলো আমাদের কাছে আমানত স্বরুপ। এই মহিষ কেউ চুরি করে নিয়ে গেলে বা জবাই করলে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহাদাত হোসেন বাংলানিউজকে বলেন, সীতাকুণ্ডের উপকূলীয় তিনটি ইউনিয়নে মহিষ ভেসে এসেছে। সংশ্লিষ্ট চেয়ারম্যানদের খোঁজখবর নিয়ে উদ্ধার হওয়া মহিষগুলো হেফাজতে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। পরে কোনো ব্যক্তি মালিকানা দাবি করলে প্রমাণপত্র উপস্থাপন সাপেক্ষে মহিষ হস্তান্তর করা হবে।  

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২১ 
বিই/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।