ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

উদীচীর প্রশিক্ষণ কর্মশালা, তিন মুক্তিযোদ্ধাকে সম্মাননা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২২
উদীচীর প্রশিক্ষণ কর্মশালা, তিন মুক্তিযোদ্ধাকে সম্মাননা বক্তব্য দেন বীর মুক্তিযোদ্ধা কাজী নুরুল আবছার ।

চট্টগ্রাম: উদীচী চট্টগ্রাম জেলা সংসদের উদ্যোগে দিনব্যাপী সাংগঠনিক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শুরুতে তিনজন বীর গেরিলা মুক্তিযোদ্ধাকে সম্মাননা জানানো হয়।

শুক্রবার (২৮ অক্টোবর) সকাল ৯টায় থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে শুরু হওয়া কর্মশালা বিকেল ৫টায় শেষ হয়। দিনব্যাপী আয়োজনে উদীচীর জেলা ও শাখার সদস্যরা অংশ নেন।

 

উদীচীর শিল্পীদের সংগঠন সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সাধারণ সম্পাদক অধ্যাপক শীলা দাশগুপ্তার সঞ্চালনায় সম্মাননাপ্রাপ্ত বীর গেরিলা যোদ্ধা বালাগাত উল্লাহ, কাজী নুরুল আবছার ও উদয়ন নাগ বক্তব্য দেন। এ ছাড়া স্বাধীনবাংলা বেতারকেন্দ্রের শিল্পী ও উদীচীর প্রতিষ্ঠাকালীন সদস্য কল্পনা লালা, উদীচী পতেঙ্গা শাখার অজিত দাশ ও বোয়ালখালী শাখার সহ সভাপতি দীপক চৌধুরী বক্তব্য দেন।

বক্তারা বলেন, স্বাধীনতার ৫০ বছর পর এসে যে লক্ষ্য নিয়ে মুক্তিযুদ্ধ হয়েছিল, সেই লক্ষ্য আজ ব্যর্থ হতে বসেছে। দেশে সাম্প্রদায়িকতা বিস্তার লাভ করেছে। রাষ্ট্র সাম্প্রদায়িক চরিত্র ধারণ করেছে। প্রগতিশীল সংস্কৃতি, মুক্তিবুদ্ধির আন্দোলনকে নানাভাবে বাধাগ্রস্ত করা হচ্ছে। রাষ্ট্রীয় মদদে ধর্মান্ধতার উত্থান ঘটানো হচ্ছে। এ অবস্থায় জনগণের মধ্যে আবারও প্রগতিশীল সাংস্কৃতিক চেতনা গড়ে তোলার দায়িত্ব নিয়ে এগিয়ে যেতে হবে উদীচীকে। চট্টগ্রামে উদীচী সবসময় সাংস্কৃতিক অঙ্গনে নেতৃত্ব দিয়ে এসেছে। আশা করি, উদীচীর এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে এবং আরও বেগবান হবে।

এরপর প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়। তিনটি সেশনে কর্মশালায় ‘সাংস্কৃতিক আন্দোলনের ফসল বাংলাদেশের স্বাধীনতা’ বিষয়ে বক্তব্য তুলে ধরেন কবি কামরুল হাসান বাদল। সংগঠনের ইতিহাস ও বিভিন্ন সাংস্কৃতিক আন্দোলনে ভূমিকা নিয়ে উদীচী চট্টগ্রাম জেলা সংসদের ভারপ্রাপ্ত সভাপতি ডা. চন্দন দাশ এবং গঠনতন্ত্র ও রীতিনীতি বিষয়ে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন সহ সম্পাদক জয় সেন।

শনিবার (২৯ অক্টোবর) বিকেল ৩টায় নগরের চেরাগি চত্বরে উদীচী শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠাবার্ষিকী এবং উদীচী চট্টগ্রাম জেলা সংসদের ৫০ বছর পূর্তি অনুষ্ঠান হবে। এতে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী বিভিন্ন শ্রেণি-পেশার প্রগতিশীল বিশিষ্ট নাগরিকরা উপস্থিত থাকবেন। উদীচীর জেলা ও শাখা পর্যায়ের সংগঠক, সমর্থক ও শুভানুধ্যায়ী এবং সর্বস্তরের সংস্কৃতিকর্মীদের এই আয়োজনে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন উদীচী চট্টগ্রাম জেলা সংসদের ভারপ্রাপ্ত সভাপতি ডা. চন্দন দাশ ও সাধারণ সম্পাদক অধ্যাপিকা শীলা দাশগুপ্ত।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।