ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ট্যাক্স কার্ড ও সম্মাননা পেলেন সাফওয়ান সোবহান ও ইস্ট ওয়েস্ট মিডিয়া

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২২
ট্যাক্স কার্ড ও সম্মাননা পেলেন সাফওয়ান সোবহান ও ইস্ট ওয়েস্ট মিডিয়া

ঢাকা: সেরা করদাতাদের উৎসাহিত করতে প্রতিবছরের মতো এ বছরও ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড দিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ বছর ব্যক্তি পর্যায়ে তরুণ ক্যাটাগরিতে (৪০ বছর) সেরা করদাতা হিসেবে ট্যাক্স কার্ড ও সম্মাননা পেলেন দেশের শীর্ষ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান।

একই সঙ্গে বসুন্ধরা গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডকে গত ছয় বছরের ধারাবাহিকতায় এবার সপ্তমবারের মতো প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড ও সম্মাননা প্রদান করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বুধবার (২৮ ডিসেম্বর) দুপুরে অফিসার্স ক্লাবে ট্যাক্সকার্ড ও সেরা করদাতা সম্মাননা প্রদান অনুষ্ঠানে তাদের এ ট্যাক্স কার্ড ও সম্মাননা দেওয়া হয়। এনবিআর চেয়ারম্যানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন।

বসুন্ধরা গ্রুপের ভাইস-চেয়ারম্যান সাফওয়ান সোবহানের প্রতিনিধি হিসেবে ট্যাক্স কার্ড ও সম্মাননা গ্রহণ করেন বসুন্ধরা গ্রুপের চীফ ফিন্যানন্সিয়াল অফিসার (সিএফও) সেক্টর-সি কাজল কুমার বণিক।

অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের হাত থেকে সাফওয়ান সোবহানের প্রতিনিধি হিসেবে ট্যাক্স কার্ড ও সম্মাননা গ্রহণ করেন বসুন্ধরা গ্রুপের চিফ ফিন্যানন্সিয়াল অফিসার (সিএফও) সেক্টর-সি কাজল কুমার বণিক এবং ইস্ট ওয়েস্ট মিডিয়ার পক্ষে ট্যাক্স কার্ড ও সম্মাননা গ্রহণ করেন বসুন্ধরা গ্রুপের হেড অব ফাইন্যান্স (ট্রেজারার) (সেক্টর-বি) নুরে আলম সিদ্দিকী।

তরুণ ক্যাটাগরিতে (৪০ বছর) সেরা করদাতা বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান ছাড়াও আসিফ ইকবাল মাহমুদ, নাসিরুদ্দিন আকতার রশীদ, রাইসা সিগমা হিমা ও রবিন রাজন সাখাওয়াত ট্যাক্স কার্ড ও সম্মাননা গ্রহণ করেন।

প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড ছাড়াও মিডিয়াস্টার লিমিটেড, সময় মিডিয়া লিমিটেড ও টাইমস মিডিয়া লিমিটেড ট্যাক্স কার্ড ও সম্মাননা গ্রহণ করেন। ট্যাক্স কার্ডের মেয়াদ থাকবে এক বছর। ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের মালিকানাধীন গণমাধ্যমগুলো হলো- কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, ডেইলি সান, বাংলানিউজটোয়েন্টিফোরডটকম, নিউজটোয়েন্টিফোর টেলিভিশন, টি-স্পোর্টস ও রেডিও ক্যাপিটাল।

ইস্ট ওয়েস্ট মিডিয়ার পক্ষে ট্যাক্স কার্ড ও সম্মাননা গ্রহণ করছেন বসুন্ধরা গ্রুপের হেড অব ফাইন্যান্স (ট্রেজারার) (সেক্টর-বি) নুরে আলম সিদ্দিকী।

সরকার ঘোষিত ‘জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা, ২০১০ (সংশোধিত)’ এর বিধান অনুযায়ী ২০২১-২০২২ অর্থবছরে ব্যক্তি শ্রেণিতে ৭৬ জন, কোম্পানি শ্রেণিতে ৫৩ জন ও অন্যান্য ক্যাটাগরিতে ১২ জনসহ মোট ১৪১ করদাতাকে ‘ট্যাক্স কার্ড ও সম্মাননা’ দেওয়া হয়েছে। ২০১৬ সাল থেকে সেরা করদাতাদের ট্যাক্স কার্ড ও সম্মাননা দিয়ে আসছে এনবিআর।

ট্যাক্স কার্ডপ্রাপ্তরা বিভিন্ন ধরনের রাষ্ট্রীয় সুবিধা পাবেন। ট্যাক্স কার্ডধারীরা বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠানে আমন্ত্রণ পাবেন। সড়ক, বিমান, নদীপথে ভ্রমণে অগ্রাধিকার ভিত্তিতে টিকিট পাবেন। হোটেল-রেস্তোরাঁয় অগ্রাধিকার ভিত্তিতে সেবা পাবেন। বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ ব্যবহারের সুযোগ পাবেন। চিকিৎসায় হাসপাতালে অগ্রাধিকার ভিত্তিতে শয্যা সুবিধা পাবেন।

এছাড়া স্বামী-স্ত্রী, নির্ভরশীল পুত্র-কন্যা নিজেদের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে অগ্রাধিকার ভিত্তিতে কেবিন সুবিধা পাবেন।  তারকা হোটেলসহ সব আবাসিক হোটেলে বুকিং পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন তারা।

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২২
জিসিজি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।