ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

কক্সবাজারের জন্য ওষুধ-সরঞ্জাম কেনার নীতিগত অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, মে ৯, ২০২৩
কক্সবাজারের জন্য ওষুধ-সরঞ্জাম কেনার নীতিগত অনুমোদন

ঢাকা: কক্সবাজার জেলার স্বাস্থ্যসেবা জন্য এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড থেকে অত্যাবশ্যকীয় ওষুধ এবং ইউনাইটেড ন্যাশনস অফিস ফর প্রজেক্ট সার্ভিস থেকে টিবির ওষুধ, চিকিৎসা, অস্ত্রোপচার ও পরীক্ষাগারের সরঞ্জাম সরাসরি কেনার নীতিগত অনুমোদন দিয়েছে সরকার।  

মঙ্গলবার (০৯ মে) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের বলেন, স্বাস্থ্য সেবা বিভাগের অধীন স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক হেলথ অ্যান্ড জেন্ডার সাপোর্ট ইন কক্সবাজার ডিস্ট্রিক্ট (২য় সংশোধিত) অপারেশনাল প্ল্যানের আওতায় এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড থেকে জরুরি ওষুধ এবং ইউনাইটেড ন্যাশনস অফিস ফর প্রজেক্ট সার্ভিস থেকে প্রথম সারির টিবি ওষুধ, চিকিৎসা, অস্ত্রোপচার ও পরীক্ষাগারের সরঞ্জাম সরাসরি কেনা পদ্ধতিতে (DPM) কেনার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জানান, আজকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১০ম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৬তম সভা অনুষ্ঠিত হয়েছে। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য একটি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য আটটি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। ক্রয় এর প্রস্তাবনাগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের পাঁচটি, বাণিজ্য মন্ত্রণালয়ের দুইটি এবং সশস্ত্র বাহিনী বিভাগের একটি প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটির অনুমোদিত আটটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ তিন হাজার ২০৯ কোটি ৫০ লাখ ৮৭ হাজার ৩০৪ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি হতে ব্যয় হবে তিন হাজার ১০০ কোটি ৪৯ লাখ ৫৮ হাজার ৪৭৭ টাকা এবং এডিবি অর্থায়ন করবে ১০৯ কোটি একলাখ ২৮ হাজার ৮২৭ টাকা।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, মে ০৯, ২০২৩
জিসিজি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।