ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

রবিশপের নামে প্রতারণা ঠেকাতে রবির আইনি পদক্ষেপ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, জুলাই ১৯, ২০২৩
রবিশপের নামে প্রতারণা ঠেকাতে রবির আইনি পদক্ষেপ

ঢাকা: ওয়েবসাইট ও ফেসবুক পেজের মাধ্যমে ই-কমার্স সাইট রবিশপের নাম ও লোগো ব্যবহার করে প্রতারণা ঠেকাতে আইনি ব্যবস্থা নিয়েছে মোবাইল অপারেটর রবি। সম্প্রতি গুলশান থানায় এ সংক্রান্ত একটি এজাহার দায়ের করা হয়েছে।

বুধবার (১৯ জুলাই) মোবাইল অপারেটর রবি জানায়, রবিশপের মূল সাইটের ঠিকানা robishop.com.bd। এ সাইটের নাম পরিবর্তন করে জালিয়াত চক্র robishoper.com.bd, RobiBangladesh ফেসবুক পেজ বা অন্যান্য নামে প্রতারণা চালিয়ে আসছে। এসব পেজ ও ওয়েবসাইট অনুমোদনহীনভাবে নাম ও লোগো ব্যবহার করে ক্রেতাদের প্রলোভিত এবং প্রতারিত করে পণ্য সরবরাহ না করে বিভিন্ন সময়ে বিভিন্ন নম্বরে ই-ট্রানজেকশনের মাধ্যমে জালিয়াতি করছে। প্রতারকদের প্রতারণায় বিভ্রান্ত না হওয়ার জন্য রবিশপের পেইজ থেকে সতর্কীকরণ বিজ্ঞপ্তিও প্রচার করা হচ্ছে।  

ক্রেতাদের এ বিষয়ে সতর্ক থাকা এবং রবিশপ (robishop.com.bd) এবং রবিশপের ভেরিফায়েড পেজ (www.facebook.com/robishop.com.bd) থেকে সব কেনাকাটা করার জন্য অনুরোধ করেছে রবি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ক্রেতাদের ঠকানো এবং রবির ব্যবসায়িক সুনাম ও সম্পদের ক্ষতি করার উদ্দেশ্যে এসব ডিজিটাল জালিয়াতি করছে প্রতারকরা। অনলাইনে প্রতারকরা সব সময় নতুন নতুন কৌশল নিয়ে থাকে।  

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ক্রেতাদের সতর্ক করে জানিয়ে আসছে, কোনও জিনিস অনলাইনে কেনার আগে ভালো করে রিটার্ন পলিসি এবং কী কী পেমেন্ট অপশন আছে দেখে নিতে হবে। ফেইক বা ভুয়া সাইটগুলো সাধারণত অতিরিক্ত লাভের লোভ দেখায়। অস্বাভাবিক কম দামে কোনো পণ্য বা সেবা অফার করলেই সতর্কতা অবলম্বন করতে হবে।

যে কোনো পেশাদারী অনলাইন মার্কেটপ্লেসে থাকে রিটার্ন পলিসি, প্রাইভেসি পলিসি, কুকি পলিসি, টার্মস অ্যান্ড কন্ডিশনস- এর মতো কিছু বিষয়। ব্যক্তি থেকে ব্যক্তিতে টাকা পাঠানোর চ্যানেল কখনোই কোনো পেশাদারী অনলাইন মার্কেটপ্লেস ব্যবহার করবে না। এসব বিষয়ে সতর্ক হতে হবে।

বাংলাদেশ সময়: ১৭২৯ ঘণ্টা, জুলাই ১৯, ২০২৩
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।