ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

আর্থিক অবস্থার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে পুঁজিবাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৩
আর্থিক অবস্থার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে পুঁজিবাজার

ঢাকা: ইউনিভার্সিটি অব প্রফেশনালস-এর ডিন ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মুনির হোসেন পাটওয়ারী বলেছেন, আর্থিক অবস্থার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে পুঁজিবাজার। স্টক, বন্ড বা মিউচ্যুয়াল ফান্ডে বুদ্ধিমত্তার সঙ্গে বিনিয়োগ করে ব্যক্তিরা প্যাসিভ আয় তৈরি করতে পারে এবং দীর্ঘমেয়াদি আর্থিক লক্ষ্য অর্জন করতে পারে।

শেয়ারবাজার সম্পর্কে সঠিক জ্ঞান না থাকলে একজন বিনিয়োগকারী সমস্ত সম্ভাব্য ঝুঁকির সম্মুখীন হবে।

মঙ্গলবার (২৫ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সহযোগিতায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস-এর বাণিজ্য অনুষদের ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগ আয়োজিত ‘পুঁজিবাজার ও ভবিষ্যৎ নেতৃত্ব’ শীর্ষক সেমিনারে প্রধান অতিধির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মুনির হোসেন পাটোয়ারী বলেন, ফিনান্স বা অন্য কোনো ব্যবসা সম্পর্কিত ক্ষেত্রে ডিগ্রি অর্জন করা হোক না কেন, একজন বিনিয়োগকারীকে শেয়ারবাজারের সঙ্গে সম্পর্কিত সমস্ত প্রাসঙ্গিক চ্যালেঞ্জ ও ঝুঁকি সম্পর্কে জানতে হবে।

তিনি বলেন, ব্যবসায় প্রশাসন বিভাগের ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং ডিপার্টমেন্ট ও ঢাকা স্টক এক্সচেঞ্জের মধ্যে সহযোগিতার ফলে আমাদের শিক্ষার্থীদের ব্যবহারিক জ্ঞান ও বাস্তব অভিজ্ঞতা অর্জনের সুযোগ তৈরি হয়েছে। এ সেমিনারের মাধ্যমে শেয়ারবাজারের অভিজ্ঞ পেশাদারদের কাছ থেকে যে জ্ঞান লাভ করবেন তা আপনাদের জ্ঞানকে আরও সমৃদ্ধ করবে।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার বলেন, একটি দেশের অর্থনৈতিক ব্যবস্থায় দুটি দিক রয়েছে, একটি হলো ব্যাংকিং খাত ও অন্যটি হলো শেয়ারবাজার। আজ আমরা শেয়ারবাজার নিয়ে আলোচনা করবো। শেয়ারবাজারের মূল রেগুলেটর হলো বিএসইসি। আর বিএসইসির অধীনে আমরা ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ রয়েছি। আর এক্সচেঞ্জেগুলোর অধীনে রয়েছে ট্রেক হোল্ডাররা। যারা শেয়ার ক্রয়-বিক্রয় করেন। এছাড়া কিছু মার্কেট ইন্টার মিডিয়ারি রয়েছে যেমন- ইস্যু ম্যানেজার, মার্চেন্ট ব্যাংকার, অ্যাসেট ম্যানেজার ইত্যাদি।

সেমিনারে ডিএসইর মার্কেট ডেভেলপমেন্ট ডিভিশনের সিনিয়র জেনারেল ম্যানেজার মো. ছামিউল ইসলাম বলেন, দেশের শিল্পোন্নয়ন তথা অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে শেয়ারবাজার গুরুত্বপূর্ণ একটি মাধ্যম। শেয়ারবাজারের মাধ্যমেই জনগণের সঞ্চিত ছোট ছোট সঞ্চয় বৃহৎ পুঁজির সৃষ্টির মাধ্যমে শিল্পায়ন গড়ে ওঠে। আপনারাই এ শেয়ারবাজারের ভবিষ্যৎ নেতৃত্বদানকারী। তাই এ শেয়ারবাজার সম্পর্কে একটা ধারণা থাকা দরকার। অর্থনীতির টেকসই উন্নয়ন ও সমৃদ্ধি নিশ্চিত করার জন্য শেয়ারবাজার বিষয়ক জ্ঞান অপরিহার্য। আপনাদের উদ্ভাবনী চিন্তা-চেতনা ভবিষ্যতে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ এ অঞ্চলে একটি নেতৃত্বদানকারী স্টক এক্সচেঞ্জ হিসেবে আবির্ভূত হবে বলে আমরা বিশ্বাস করি।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের ইস্যু মার্কেটিং, প্রমোশন অ্যান্ড ডেট মার্কেটিং ডিপার্টমেন্টের প্রধান ও উপমহাব্যবস্থাপক সাঈদ মাহমুদ জুবায়ের।  

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বিইউপির ডিপার্টমেন্ট অব বিজনেস স্টাডিজ ইন ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিংয়ের চেয়ারম্যান, সহযোগী অধ্যাপক ড. জান্নাতুল ফেরদৌস, ফ্যাকাল্টি অব বিজনেস স্টাডিজের সব চেয়ারম্যানসহ সব ফ্যাকাল্টি মেম্বার, ফাইন্যান্স ও ব্যাংকিং ডিপার্টমেন্টের সব ছাত্র-ছাত্রী ও কর্মকর্তা এবং ডিএসইর ইস্যু মার্কেটিং, প্রমোশন অ্যান্ড ডেট মার্কেট ডিপার্টমেন্টের সহকারী মহাব্যবস্থাপক কামরুন নাহার।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৩
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।