ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

আর্থিক প্রতিষ্ঠানে কর্মকর্তাদের পদোন্নতির শর্ত শিথিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
আর্থিক প্রতিষ্ঠানে কর্মকর্তাদের পদোন্নতির শর্ত শিথিল

ঢাকা: আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের পদোন্নতিতে ব্যাংকিং ডিপ্লোমা পাসের শর্ত শিথিল করেছে কেন্দ্রীয় ব্যাংক। এ সম্পর্কিত ডিপ্লোমার বাধ্যবাধকতার বিষয়টি জারি হওয়ার সময় যে যে পদে কর্মরত ছিলেন, সেই পদ থেকে পদোন্নতি পাওয়ার ক্ষেত্রে ব্যাংকিং ডিপ্লোমা বা প্রফেশনাল এক্সাম উত্তীর্ণ না হলেও চলবে।

বুধবার (২৬ জুলাই) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে সকল আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে।

নির্দেশনায় অনুযায়ী, ডিএফআইএম সার্কুলার নং-০১/২০২৩ জারির অব্যবহিত পূর্বে নিয়োগপ্রাপ্ত অথবা পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাগণ যে পদে কর্মরত ছিলেন তার পরবর্তী এক ধাপে পদোন্নতির ক্ষেত্রে ব্যাংকিং প্রফেশনাল এক্সাম-এ উত্তীর্ণের বাধ্যবাধকতা হতে অব্যাহতি প্রাপ্ত হবেন। তবে, কর্মকর্তাগণের তৎপরবর্তী পদে পদোন্নতির ক্ষেত্রে সার্কুলারে বর্ণিত নির্দেশনা অবশ্যই পরিপালিত হতে হবে।

ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে সিনিয়র অফিসার অথবা সমতুল্য পদে অথবা উচ্চতর পদে কর্মরত কোনো কর্মকর্তা অন্য কোনো আর্থিক প্রতিষ্ঠানে অপেক্ষাকৃত উচ্চতর পদে নিয়োগ প্রাপ্তির ক্ষেত্রে ব্যাংকিং প্রফেশনাল এক্সাম-এ উত্তীর্ণ হতে হবে। তবে ডিএফআইএম সার্কুলার নং-০১/২০২৩ জারির অব্যবহিত পূর্বে নিয়োগপ্রাপ্ত অথবা পদোন্নতিপ্রাপ্ত ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা যে পদে কর্মরত ছিলেন তার অব্যবহিত পরবর্তী এক ধাপে অন্য কোনো আর্থিক প্রতিষ্ঠানে নিয়োগের ক্ষেত্রে ব্যাংকিং প্রফেশনাল এক্সাম-এ উত্তীর্ণের বাধ্যবাধকতা হতে অব্যাহতি প্রাপ্ত হবেন। ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রেও এ নীতিমালা অনুসরণীয় হবে।

ডিএফআইএম সার্কুলার নং-০১/২০২৩ অনুসারে ব্যাংকিং প্রফেশনাল এক্সাম-এ উত্তীর্ণের বাধ্যবাধকতা হতে অব্যাহতিপ্রাপ্ত কর্মকর্তাগণকে আর্থিক প্রতিষ্ঠানের অর্থায়ন ব্যবসা সংক্রান্ত মৌলিক সেবার সাথে সংশ্লিষ্ট এমন কোনো বিভাগে পদায়নের ক্ষেত্রে ব্যাংকিং প্রফেশনাল এক্সাম-এ উত্তীর্ণ হতে হবে।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।