ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

নতুন শুল্কায়নে হিলি স্থলবন্দর থেকে জিরা খালাস করছেন ব্যবসায়ীরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০১ ঘণ্টা, আগস্ট ৪, ২০২৩
নতুন শুল্কায়নে হিলি স্থলবন্দর থেকে জিরা খালাস করছেন ব্যবসায়ীরা

দিনাজপুর: নতুন শুল্কায়নে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আমদানিকৃত জিরা খালাস করেছেন ব্যবসায়ীরা।
জটিলতা কাটিয়ে বৃহস্পতিবার (৩ আগস্ট) বিকেল থেকে এনবিআর কর্তৃক নির্ধারিত নতুন শুল্কায়নের এসব জিরা খালাসের কার্যক্রম শুরু হয়েছে।

 

এর আগে শুল্ক জটিলতায় গেল ৯ দিন ধরে বন্দর থেকে জিরা খালাস কার্যক্রম বন্ধ রেখেছিলেন ব্যবসায়ীরা। বর্তমানে নতুন শুল্কায়নে প্রতি টন জিরা ৩ হাজার ৫০০ ডলার শুল্ক দিতে হচ্ছে। আগে যেখানে প্রতি টন জিরা ১৮৫০ মার্কিন ডলার শুল্ক দিতে হতো।

আমদানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধি শেরেগুল মুন্সী বল জানান, বাজার স্বাভাবিক রাখতে ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে আমরা জিরা আমদানি করে থাকি। কিন্তু ২৫ জুলাই কাস্টমস জিরার শুল্কায়ন মূল্য প্রায় দ্বিগুণ করে দেয়। এতে করে আমরা লোকসানের আশঙ্কায় জিরা খালাস বন্ধ রেখেছিলাম। আগে যেখানে ২৫টন জিরা আমদানি করতে ৩০ লাখ টাকা শুল্কায়ন দিতে হতো এখন তা বেড়ে বর্তমানে দিতে হবে ৬০ লাখ টাকার মতো। এ বিষয়ে বৃহস্পতিবার রংপুর বিভাগীয় কমিশনারে সঙ্গে আলোচনা শেষে নতুন শুল্কায়নে জিরা খালাস শুরু করেছি।

এ বিষয়ে হিলি পানামা পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক জানান, শুল্কায়ন মূল্যের জন্য ৯দিন বন্ধের পর হিলি স্থলবন্দর দিয়ে আজ থেকে জিরা খালাস কার্যক্রম শুরু হয়েছে। বর্তমানে ৫০টি ট্রাকে ১ হাজার মেট্রিক টনের বেশি জিরা বন্দরে খালাসের অপেক্ষায় রয়েছে। আমদানিকারকরা যাতে জিরাগুলো দ্রুত বাজারজাত করতে পারেন সেজন্য সব ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ২৩৫৮ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।