ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বাণিজ্য বাড়াতে ইরাকের শিল্পমন্ত্রীর সঙ্গে দেখা করেছে বিজিএমইএ প্রতিনিধিদল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, আগস্ট ২১, ২০২৩
বাণিজ্য বাড়াতে ইরাকের শিল্পমন্ত্রীর সঙ্গে দেখা করেছে বিজিএমইএ প্রতিনিধিদল

ঢাকা: পারস্পরিক নিবিড় সহযোগিতার মাধ্যমে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে ইরাক সরকারের শিল্প ও খনিজসম্পদ মন্ত্রী খালেদ বাত্তাল নাজম আবদুল্লাহ আল জুগিফির সঙ্গে দেখা করেছে বিজিএমইএ প্রতিনিধিদল।

সোমবার (২১ আগস্ট) বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে বিজিএমইএ’র একটি প্রতিনিধিদল ইরাকের শিল্পমন্ত্রীর সঙ্গে দেখা করে।

প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন- বিজিএমইএ’র সাবেক সহ-সভাপতি (অর্থ) মোহাম্মদ নাসির, বিজিএমইএ’র সাবেক পরিচালক নজরুল ইসলাম, জায়ান্ট গ্রুপের পরিচালক শারমিন হাসান তিথি, বাংলা পোশাক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সোহেল, বাংলা পোশাক লিমিটেডের পরিচালক মো. শওকত হোসেন ও বণিকা ফ্যাশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নিশের খান।

আরও উপস্থিত ছিলেন- ইরাকে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ফজলুল বারী, মিনিস্ট্রি অব ইন্ডাস্ট্রি  অ্যান্ড মিনারেলস ফর প্ল্যানিং অ্যাফেয়ার্সের আন্ডার সেক্রেটারি আহমেদ আবদুল জব্বার আলী আল করিম।  

এ সময় তারা বাংলাদেশ ও ইরাকের মধ্যে সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্র, ব্যবসা করার পরিবেশ, বাণিজ্য ও বিনিয়োগের সুযোগসহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনা করেন।

তারা উভয় দেশে প্রতিশ্রুতিশীল বাণিজ্য ও বিনিয়োগের খাত চিহ্নিত করতে দেশ দুটির মধ্যে বাণিজ্য প্রতিনিধিদলগুলোর ঘন ঘন সফর বিনিময়ের ওপর জোর দেন। এ ধরনের ব্যবসায়িক যোগাযোগ বাংলাদেশ ও ইরাকের মধ্যে বাণিজ্য বাড়ানোর পথ প্রশস্ত করবে বলে তারা অভিমত প্রকাশ করেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে সহায়তার জন্য উন্নত অবকাঠামো গড়ে তোলার পাশাপাশি বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত বিভিন্ন সুযোগ-সুবিধা সম্পর্কে ইরাকের মন্ত্রীকে অবহিত করেন।

তিনি ইরাকি ব্যবসায়ীদের বাংলাদেশ সম্পর্কে সম্যক ধারণা অর্জন, দেশটির ব্যবসার পরিবেশ এবং রপ্তানি পণ্য সম্পর্কে আরও ভালোভাবে বোঝার জন্য বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

বিজিএমইএ সভাপতি উচ্চমূল্যের পোশাকসহ বৈচিত্র্যময় পোশাক পণ্য উৎপাদনে বাংলাদেশের ক্রমবর্ধমান সক্ষমতাসহ সাম্প্রতিক সময়ে শিল্প বিভিন্ন ক্ষেত্রগুলোতে যে অনন্য অগ্রগতি সাধন করেছে, তা তুলে ধরেন।  

ফারুক হাসান ইরাকে বাংলাদেশের পোশাক রপ্তানির সম্ভাবনা তুলে ধরেন এবং ইরাকের বাজারে বাংলাদেশের শেয়ার বাড়ানোর জন্য মন্ত্রীর সহযোগিতা কামনা করেন।

বিজিএমইএ সভাপতি ইরাকের শিল্প ও খনিজসম্পদ মন্ত্রীর মাধ্যমে ইরাক সরকারকে বাংলাদেশি ব্যবসায়ীদের ইরাকে ভ্রমণের সুবিধার্থে ভিসা ও কনস্যুলার সেবা সহজতর ও দ্রুততর করার জন্য অনুরোধ জানান।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান উষ্ণ আতিথেয়তা ও প্রতিনিধিদলসহ তাকে ভিআইপি প্রটোকল দেওয়ার জন্য মন্ত্রীকে বিশেষভাবে ধন্যবাদ জানান। মন্ত্রী খালেদ বত্তাল বিজিএমইএ প্রতিনিধিদলকে ইরাকে ব্যবসার সুযোগ অন্বেষণে সহায়তা ও সহযোগিতার আশ্বাস দেন।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, আগস্ট ২১, ২০২১
এমকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।