ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ইরাকে পোশাক রপ্তানি বাড়াতে দূতাবাসের সহায়তা চেয়েছে বিজিএমইএ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
ইরাকে পোশাক রপ্তানি বাড়াতে দূতাবাসের সহায়তা চেয়েছে বিজিএমইএ

ঢাকা: ইরাকের বাজারে বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানি বাড়াতে দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সহায়তা চেয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

বুধবার (২৩ আগস্ট) সংগঠনটির সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে বিজিএমইএ এর একটি প্রতিনিধিদল ইরাকে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ফজলুল বারীর সঙ্গে বাগদাদে দূতাবাসে সাক্ষাৎ করেন।

প্রতিনিধিদলের মধ্যে ছিলেন বিজিএমইএ এর সাবেক পরিচালক নজরুল ইসলাম; বাংলা পোশাক লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সোহেল; বাংলা পোশাক লিমিটেড এর পরিচালক মো. শওকত হোসেন এবং বনিকা ফ্যাশন লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক নিশের খান।

বৈঠকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান রাষ্ট্রদূতকে বাংলাদেশের পোশাক শিল্পের বর্তমান অবস্থা, এর সম্ভাবনা, রূপকল্প এবং টেকসই প্রবৃদ্ধি অর্জনের জন্য শিল্পের মূল কৌশলগুলো সম্পর্কে অবহিত করেন।

তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে ১০০ বিলিয়ন ডলারের পোশাক রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জনের জন্য বিজিএমইএর প্রধান কৌশলগুলোর মধ্যে অন্যতম হচ্ছে পণ্য বৈচিত্র্যকরণের সাথে নতুন বাজার অনুসন্ধান।

প্রসঙ্গত উল্লেখ্য, বাংলাদেশের পোশাক শিল্পখাতের প্রচার এবং এর শিল্পের ব্র্যান্ড ইমেজ বাড়াতে পোশাক কূটনীতির অংশ হিসেবে বিজিএমইএ এর প্রতিনিধিদল প্রতিশ্রুতিশীল বাজারগুলো পরিদর্শন করছেন। এরই অংশ হিসেবে ইরাকে এই সফর করেছেন সংগঠনটির নেতারা।

বিজিএমইএ সভাপতি দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে ইরাক সরকারের মন্ত্রী এবং বাণিজ্য সংস্থাগুলোর সঙ্গে বিজিএমইএ প্রতিনিধিদলের গুরুত্বপূর্ণ বৈঠক আয়োজনে বিজিএমইএ প্রতিনিধিদলকে সহযোগিতা প্রদানের জন্য রাষ্ট্রদূত ফজলুল বারী এবং তার দূতাবাসের কর্মকর্তাদের ধন্যবাদ জানান।

ফারুক হাসান আশা প্রকাশ করেন যে দূতাবাস ইরাকের বাজারে বাংলাদেশের জন্য বাণিজ্য সুযোগগুলো চিহ্নিত করতে এবং ইরাকে পোশাক রপ্তানি বৃদ্ধিতে বিজিএমইএকে সহায়তা করার জন্য দূতাবাসের কূটনৈতিক তৎপরতা অব্যাহত রাখবে।

তিনি ইরাক সরকারের উচ্চ পর্যায়ে এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সামনে বাংলাদেশের পোশাক শিল্পের ইতিবাচক ও উৎসাহব্যাঞ্জক আখ্যানগুলো ও শিল্পের সম্ভাবনা তুলে ধরার মাধ্যমে বাংলাদেশ এবং দেশটির পোশাক শিল্পকে ব্র্যান্ডিং করার জন্য রাষ্ট্রদূতকে আহ্বান জানান।

রাষ্ট্রদূত ফজলুল বারী বিজিএমইএ প্রতিনিধিদলকে ইরাকের বাজারে বাণিজ্যের সুযোগ কাজে লাগাতে দূতাবাসের অব্যাহত সহযোগিতার আশ্বাস দেন।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
এমকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।