ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

রপ্তানি সহায়ক তহবিলের অর্থ পরিশোধের শর্ত শিথিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২৩
রপ্তানি সহায়ক তহবিলের অর্থ পরিশোধের শর্ত শিথিল

ঢাকা: রপ্তানি সহায়ক প্রাক অর্থায়ন তহবিলের (ইএফপিএফ) আওতায় নেওয়া অর্থ মেয়াদ শেষে সুদসহ এককালীন পরিশোধের নিয়ম রয়েছে। এটি শিথিল করেছে কেন্দ্রীয় ব্যাংক।

এখন থেকে ইএফপিএফ অর্থ ব্যাংক চাইলে মেয়াদ শেষ হওয়ার আগেই আংশিক কিংবা পুরো টাকা পরিশোধ করতে পারবে।

বুধবার (১৩ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের নতুন সার্কুলারে বলা হয়, ইএফপিএফ-এর আওতায় প্রাক অর্থায়ন বাবদ ব্যাংক অর্থের বিপরীতে সুদ ব্যয় কমাতে ব্যাংক নেওয়া অর্থ মেয়াদ শেষের আগে সম্পূর্ণ বা আংশিক পরিশোধ বা সমন্বয় করতে পারবে। আংশিক সমন্বয়ের ক্ষেত্রে অবশিষ্ট অপরিশোধিত অংশ নির্ধারিত মেয়াদ শেষে এককালীন সুদ বা মুনাফাসহ পরিশোধ করতে হবে।

ইএফপিএফ-এর আওতায় নেওয়া এ অর্থ সমন্বয় প্রসঙ্গে চলতি বছরের ১ জানুয়ারি জারি করা সার্কুলারের বিষয়ে বলা হয়, সার্কুলারে গ্রাহক পর্যায়ে ঋণের মেয়াদ যাই হোক না কেন বাংলাদেশ ব্যাংক সর্বোচ্চ ১৮০ দিন (৬ মাস) মেয়াদে অংশগ্রহণকারী ব্যাংককে প্রাক-অর্থায়ন সুবিধা দেবে, যা মেয়াদ শেষে সুদসহ এককালীন পরিশোধ করতে হবে বলে বলা হয়। এছাড়া প্রাক-অর্থায়ন বাবদ ব্যাংকের ঋণ বাংলাদেশ ব্যাংকে রক্ষিত অংশগ্রহণকারী ব্যাংকের চলতি হিসাবে প্রদানের তারিখ থেকে প্রাক অর্থায়নের জন্য প্রদত্ত মেয়াদ শেষে সুদসহ এককালীন কেটে রাখা হবে বলা হয়।

এ সার্কুলারে নির্দেশনা ছাড়া একই বিষয়ে চলতি বছরের ১ জানুয়ারি জারিকৃত অন্যান্য শর্ত বলবৎ থাকবে।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২৩
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।