ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ব্যবসার জন্য প্রশংসনীয় পরিবেশ প্রয়োজন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৩
ব্যবসার জন্য প্রশংসনীয় পরিবেশ প্রয়োজন

ঢাকা: বিশ্ব ব্যবসায়ী সম্প্রদায়ের স্বার্থে বাংলাদেশে ব্যবসার পরিবেশ নিশ্চিত করার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন ঢাকার ইউএসএ কমার্শিয়াল কাউন্সেলর জন ফে।  

তিনি বলেছেন, ব্যবসায়িক পরিবেশের ঘাটতির কারণে মার্কিন বিনিয়োগকারীরা বাংলাদেশে ব্যবসা করতে একই সমস্যার সম্মুখীন হচ্ছেন।

 

সম্প্রতি নগরীতে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশের (আইবিএফবি) নিজ প্রাঙ্গণে অনুষ্ঠিত সভায় তিনি এ মন্তব্য করেন।  

তিনি আরও বলেন, বাংলাদেশের উচিত সব বিষয়ে কমপ্লায়েন্সের ওপর জোর দেওয়া। সামনে বিশাল চ্যালেঞ্জ রয়েছে। তবে আমরা ব্যবসায়িক সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছি।

মি. ফয়ের উপস্থিতিতে আইবিএফবি সভাপতি হুমায়ুন রশীদ আইবিএফবি-এর ভূমিকা ও কার্যকারিতা প্রদর্শন করেন।

আইবিএফবি সদস্যদের প্রশ্নের জবাবে মি. ফে আশ্বস্ত করেন যে, বাংলাদেশের ব্যবসায়ীদের কাছ থেকে উদ্ভূত ব্যবসায়িক চাহিদার বিষয়ে মার্কিন পক্ষকে অবশ্যই ইতিবাচক হতে হবে। মার্কিন যুক্তরাষ্ট্র ব্যবসা-বাণিজ্যের সঙ্গে সম্পর্কিত সমস্ত বিষয়ে সম্পূর্ণ সম্মতি এবং সততায় বিশ্বাস করে। কঠিন পরিস্থিতি সত্ত্বেও আগামী দিনে বাংলাদেশের ব্যবসা অবশ্যই আরও ভালো দিন দেখতে পাবে।  

তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক প্রবর্তিত ইন্দো-প্যাসিফিক কৌশল অবশ্যই ব্যবসায়ী সম্প্রদায়ের জন্য ফলপ্রসূ হবে।

আইবিএফবির ভাইস প্রেসিডেন্ট এম এস সিদ্দিকী বলেন, বাংলাদেশে ব্যবসার পরিবেশ ধীরে ধীরে উন্নত হচ্ছে। কিন্তু বিদ্যমান পরিবেশ বিদেশি বিনিয়োগকারীদের কাছে গ্রহণযোগ্য নয়। এম এস সিদ্দিকীর করা মন্তব্য স্বীকার করেন মি. ফে। উত্তরে কমার্শিয়াল কাউন্সেলর বলেন, বাংলাদেশে প্রশংসনীয় ব্যবসায়িক পরিবেশ দেখতে সময় লাগবে।

অনুষ্ঠানে আইবিএফবির পরিচালক ও সদস্যরা উপস্থিত ছিলেন। অন্যান্যদের মধ্যে এ.এফ. হাসান আরিফ, সিনিয়র অ্যাডভোকেট, বাংলাদেশের সাবেক অ্যাটর্নি জেনারেল ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা; মেজর জেনারেল মোহাম্মদ শামীম চৌধুরী, এনডব্লিউসি, পিএসসি (অবসরপ্রাপ্ত), চেয়ারম্যান, সরকারি সম্পর্ক ও অ্যাডভোকেসি কমিটি, আইবিএফবি; ড. মুহাম্মদ আবদুল মজিদ, চেয়ারম্যান, অর্থ কমিটি, আইবিএফবি এবং সাবেক সচিব ও চেয়ারম্যান, এনবিআর; মাহমুদুল ইসলাম চৌধুরী, প্রতিষ্ঠাতা সভাপতি, আইবিএফবি এবং মিস লুৎফুন্নিসা সৌদিয়া খান, সহ-সভাপতি অর্থ, আইবিএফবি সভায় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০২৩
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।