ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

‘নিকাশ’ দিয়ে বাংলাদেশ ব্যাংকের ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার শুরু 

সিনিয়র করেসপেন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
‘নিকাশ’ দিয়ে বাংলাদেশ ব্যাংকের ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার শুরু 

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের নিজস্ব সক্ষমতায় উদ্ভাবিত নিকাশ-বিইএফটিএন’র মাধ্যমে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার কার্যক্রম শুরু হয়েছে। রোববার (১২ নভেম্বর) আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম শুরু হয়।

এতদিন বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজের (বিএসিএইচ) বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) ব্যবহার করতো বাংলাদেশ ব্যাংক। এ সেবার মাধ্যমে সরকারি কর্মকর্তাদের ভেতন-ভাতা, পেনশনসহ সরকারি পেমেন্ট নিষ্পত্তি করা হয়।

গত বুধবার (৮ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগের (পিএসডি) এক সার্কুলারে জানানো হয়, রোববার (১২ নভেম্বর) থেকে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার কার্যক্রম বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউসের (বিএসিএইচ) ইএফটি ক্লিয়ারিং ও সেটেলমেন্ট সিস্টেমের পরিবর্তে নিকাশ-বিইএফটিএন সফটওয়্যারের মাধ্যমে করা হবে। স্থানীয় মুদ্রায় লেনদেন তিনটি সেশনে পরিচালিত হবে বলেও জানায় কেন্দ্রীয় ব্যাংক।

সেশন-১ পরিচালিত হবে রাত ১২টা থেকে বেলা ১১টা ৫৯ মিনিট ৫৯ সেকেন্ড পর্যন্ত। সেশন-২ পরিচালিত হবে দুপুর ১২টা থেকে দুপুর ২টা ৫৯ মিনিট ৫৯ সেকেন্ড পর্যন্ত। আর সেশন-৩ বিকেল ৩টা থেকে রাত ১১টা ৫৯ মিনিট ৫৯ সেকেন্ড পর্যন্ত পরিচালিত হবে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে আরও বলা হয়, বর্তমান ব্যাচ (বিএসিএইচ) বিইএফটিএন সিস্টেমে ইএফটি আউটওয়ার্ড রিটার্ন পাঠানোর শেষ সময় ৯ নভেম্বর রাত ১২টা পর্যন্ত। এ সময়ের মধ্যে অংশগ্রহণকারী সব তফসিলি ব্যাংককে বর্তমান বিইএফটিএন সিস্টেমে এর সব অনিষ্পন্ন ইএফটি আউটওয়ার্ড রিটার্ন পাঠানোর নির্দেশ দেওয়া হয়। আর বর্তমান বিইএফটিএন সিস্টেমে ইএফটি আউটওয়ার্ড পাঠানোর সময় শেষ হয়েছে গত ৯ নভেম্বর দুপুর ২টায়।

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা,নভেম্বর ১৩,২০২৩
জেডএ/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।