ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ভর্তুকি মূল্যে টিসিবির ভ্রাম্যমাণ ট্রাকে পণ্য বিক্রি শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২৩
ভর্তুকি মূল্যে টিসিবির ভ্রাম্যমাণ ট্রাকে পণ্য বিক্রি শুরু

ঢাকা: দেশের বাজারে অস্থিরতা চলমান। সকালে পণ্যের এক রকম দাম থাকলেও বিকেলে সেটি বেড়ে যায় এমন দেখা গেছে।

গত কয়েক মাসের ব্যবধানে লাফিয়ে লাফিয়ে বেড়েছে নিত্যপণ্যের দাম। বাজারে তদারকি ব্যবস্থা জোরদার ও আমদানি করার পরও কোনো উল্লেখযোগ্য লাভ হয়নি। এমন প্রেক্ষাপটে টিসিবির ভ্রাম্যমাণ ট্রাক সেল শুরু করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৪ নভেম্বর) রাজধানীর কারওয়ান বাজারে টিসিবি ভবনের সামনে ট্রাকে পণ্য বিক্রি কার্যক্রম উদ্বোধন করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ।  

এসময় উপস্থিত ছিলেন- ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান, টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আরিফুল হাসান প্রমুখ।  

উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যসচিব বলেন, এখন বিশ্বব্যাপীই পণ্যের দাম বেশি। তাই এ উদ্যোগ নেওয়া হয়েছে। প্রয়োজনে ঢাকার বাইরেও এ ট্রাক সেল কার্যক্রম চালু করা হবে। এ মুহূর্তে ভোক্তাদের পাশে দাঁড়াতে নিঃসন্দেহে এটি সরকারের একটি ভালো উদ্যোগ।

এর আগে গত সোমবার (১৩ নভেম্বর) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে ট্রাকে করে কতদিন বিক্রয় চলবে এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, বাজার স্থিতিশীল না হওয়া পর্যন্ত এভাবে খোলা বাজারে এসব বিক্রি করবে টিসিবি। সম্প্রতি দ্রব্যমূল্যের দাম বেড়ে যাওয়ায় নিম্ন আয়ের মানুষের কষ্টের কথা চিন্তা করে সরকার এ সিদ্ধান্ত নিচ্ছে। যাতে নিম্ন আয়ের এবং ভাসমান মানুষ এখান থেকে সুলভ মূল্যে পণ্য কিনতে পারে।

পণ্য সরবরাহের ওপর ভিত্তি করে ট্রাক সেলের সংখ্যা বাড়ানো হবে বলেও জানান সিনিয়র সচিব।

টিসিবির ট্রাক থেকে ক্রেতারা সাশ্রয়ী মূল্যে দুই কেজি করে ডাল, আলু ও পেঁয়াজ এবং দুই লিটার সয়াবিন তেল কিনতে পারছেন। আলু প্রতিকেজি ৩০ টাকা, পেঁয়াজ ৫০ টাকা, ডাল ৬০ টাকা ও তেল ১০০ টাকা লিটারে বিক্রি করা হচ্ছে। যেখানে বাজারে তেল ১৬৫ থেকে ১৬৯, আলু ৫০ থেকে ৫৫, ডাল ১০৫ থেকে ১১০ ও আমদানি করা পেঁয়াজ ১০০ থেকে ১১০ টাকা দরে বিক্রি হচ্ছে।

তবে দুই সিটি করপোরেশনের আওতাধীন টিসিবির ফ্যামিলি কার্ডধারীরা এ সুবিধা নিতে পারবেন না।

বাংলাদেশ সময়: ১৩০৭ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
এমকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।