ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২৩
পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে 

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (০৫ ডিসেম্বর) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।



বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৪৭ পয়েন্টে অবস্থান করছে।

অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৫৯ ও ২১১৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৪৬০ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৩১ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৪৯১ কোটি ৭৮ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

মঙ্গলবার ডিএসইতে ৩২৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৬০টি কোম্পানির, কমেছে ৯৪টি এবং অপরিবর্তিত রয়েছে ১৭০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো, সেন্ট্রাল ফার্মা, খুলনা প্রিন্টিং, ফুওয়াং ফুড, এসকে ট্রিমস, এমারেল্ড অয়েল, মুন্নু সিরামিক, অরিয়ন ইনফিউশন, আফতাব অটো, ইয়াকিন পলিমার, জিকিউ বলপেন ও প্যাসিফিক ডেনিমস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫২৩ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৮০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৯টির, কমেছে ৩৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৯২টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ১০ কোটি ৫৭ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে লেনদেন ৭ কোটি টাকা কমেছে। আগের দিন ১৭ কোটি ৫৭ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২৩
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।