ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশে ব্যবসার মূল চ্যালেঞ্জ জ্বালানি সংকট, মূল্যস্ফীতি: সিপিডি

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৪
বাংলাদেশে ব্যবসার মূল চ্যালেঞ্জ জ্বালানি সংকট, মূল্যস্ফীতি: সিপিডি

ঢাকা: বাংলাদেশে ব্যবসার জন্য জ্বালানি সংকট ও মূল্যস্ফীতিকে প্রধান চ্যালেঞ্জ হিসেবে চিহ্নিত করেছেন অধিকাংশ ব্যবসায়ী ও কর্মকর্তারা। সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) এক জরিপে এ তথ্য উঠে এসেছে।

বুধবার (১৭ জানুয়ারি) ‘বাংলাদেশে ব্যবসায় পরিবেশ ২০২৩: উদ্যোক্তা বিষয়ক জরিপের’ ওই ফলাফল জানাতে সিপিডি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।  

জরিপে ব্যবসায়ীরা জানিয়েছেন, এই মুহূর্তে বিশ্ব অনিশ্চিত পরিস্থিতি পার করছে। বিশ্বব্যপী ব্যবসার প্রতিযোগিতার পরিবেশ নেই। এই মুহূর্তে বিশ্ব অর্থনীতি চ্যালেঞ্জের মুখে রয়েছে।  

সংবাদ সম্মেলনে বলা হয়, জরিপে অংশ নেওয়া ৬৬ দশমিক দুই শতাংশ ব্যবসায়ী ও কর্মকর্তা জ্বালানি ঘাটতিকে প্রধান চ্যালেঞ্জ বলে অভিহিত করেছেন। একই সঙ্গে প্রায় ৫১ শতাংশ ব্যবসায়ী মূল্যস্ফীতিকে বাংলাদেশে ব্যবসা করার ক্ষেত্রে দ্বিতীয় বৃহত্তম চ্যালেঞ্জ হিসেবে চিহ্নিত করেছেন।

২০২৩ সালের মে থেকে জুলাইয়ের মধ্যে জরিপটি পরিচালিত হয়। এর মধ্যে সংশ্লিষ্ট ৭১ জনের সঙ্গে কথা বলা হয়। শুধু তাই নয়, ১১২টি দেশ থেকে এবার তথ্য সংগ্রহ করা হয়েছে।

জরিপে অংশ নেওয়া প্রায় ৩৫ দশমিক দুই জন বলেছেন, অর্থনৈতিক মন্দা তাদের জন্য আরেকটি বড় উদ্বেগ।

তারা এমন এক সময়ে জ্বালানি সরবরাহকে বড় উদ্বেগ হিসেবে অভিহিত করেছেন, যখন শিল্প প্রতিষ্ঠানগুলো গ্যাস সংকটে ভুগছে, ব্যাহত হচ্ছে উৎপাদন।

অনুষ্ঠানে জানানো হয়, দুর্নীতির সূচক আদ্যোপান্ত ওপরেই রয়েছে। দুর্নীতিকে উপেক্ষা করার কোনো সুযোগ নেই।  ব্যবসায়ীরা জানিয়েছেন, প্রতিবন্ধকতার বিচারে দুর্নীতি এখন চ্যালেঞ্জিং বিষয়। দুর্নীতি এখন ব্যবসার জন্য প্রধান প্রতিবন্ধকতা। এই প্রতিবন্ধকতা প্রায় সবার জন্যই, বড় ব্যবসায়ীর জন্য একশো পার্সেন্ট, মাঝারি একষট্টি পার্সেন্ট এবং ক্ষুদ্রের জন্য ছাপ্পান্ন পার্সেন্ট।

অনুষ্ঠানে সিপিডির গবেষণা পরিচালক খোন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, মূল্যস্ফীতির তুলনায় উৎপাদন বন্ধ রাখা ব্যবসায়ীদের জন্য বেশি চ্যালেঞ্জিং।  

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) সঙ্গে যৌথভাবে সিপিডি এই উদ্যোক্তা জরিপ পরিচালনা করে।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৪
এসএমএকে/নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।