ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

প্রকল্প ঋণদাতা ব্যাংকে খুলতে হবে আয় হিসাব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৪
প্রকল্প ঋণদাতা ব্যাংকে খুলতে হবে আয় হিসাব

ঢাকা: ব্যাংক থেকে প্রকল্প ঋণ নিলেও গ্রাহক ওই ব্যাংকে আয় হিসাব খোলেন না। এর ফলে ঋণ তদারকি করা যাচ্ছে না।

এতে একদিকে ঋণ প্রদানকারী ব্যাংকের ঋণ আদায়ে ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে, আবার ব্যাংক কর্তৃক যথাযথভাবে ঋণ মনিটরিং নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। প্রকল্প ঋণ ঝুঁকিমুক্ত করতে ঋণদাতা ব্যাংকে আয় হিসাব খুলতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সম্পর্কিত সার্কুলার জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, প্রকল্প ঋণের ক্ষেত্রে ওই প্রকল্পের আয় সংগ্রহ করার জন্য সংশ্লিষ্ট প্রকল্প ঋণ প্রদানকারী ব্যাংকে প্রকল্পের নামে খুলতে হবে; সিন্ডিকেটেড ফাইন্যান্সিংয়ের আওতায় প্রদত্ত প্রকল্প ঋণের ক্ষেত্রে প্রকল্পের আয় সংগ্রহ করার জন্য লিড ব্যাংকে এসক্রো অ্যাকাউন্ট অথবা রেভিনিউ অ্যাকাউন্ট খুলতে হবে এবং ঋণদাতা ব্যাংক কর্তৃক ঋণ আদায় নিশ্চিত করতে বর্ণিত হিসাবে প্রকল্পের আয় জমা গ্রহণ তদারকি করতে হবে।

নির্দেশনায় বলা হয়, প্রকল্পের আয় ঋণের বিপরীতে প্রদেয় কিস্তির তুলনায় অধিক হলে ওই আয়ের অতিরিক্ত অংশ জমা গ্রহণের জন্য ঋণ প্রদানকারী ব্যাংক বা লিড ব্যাংকের অনাপত্তি গ্রহণ সাপেক্ষে অন্য ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানে সংশ্লিষ্ট প্রকল্পের নামে আয় হিসাব খোলা যাবে।

এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে বলে বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৪
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।