ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

রাশিয়ায় আমদানি-রপ্তানিতে সরাসরি বিনিময় ব্যবস্থা চালুর আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৪
রাশিয়ায় আমদানি-রপ্তানিতে সরাসরি বিনিময় ব্যবস্থা চালুর আহ্বান

ঢাকা: বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম (টিটু) বলেছেন, বাংলাদেশ ও রাশিয়ার আমদানি-রপ্তানিতে সরাসরি বিনিময় ব্যবস্থা চালুর বিষয়টি দ্রুত নিষ্পত্তি করতে হবে।  

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর নিজ দপ্তরে ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্দার মান্তিতস্কির সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।

 

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম বলেন, বাংলাদেশ-রাশিয়ার সম্পর্ক ঐতিহাসিক। সময়ের ব্যবধানে এই সম্পর্ক নতুন মাত্রা লাভ করেছে। উভয় দেশের সম্পর্ক বিশেষ করে ব্যবসা-বাণিজ্য এবং অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে রাশিয়া সরকারের প্রতি আহ্বান জানিয়েছি।  

বাংলাদেশ থেকে আমদানির চেয়ে রাশিয়া রপ্তানি বেশি করে থাকে উল্লেখ করে এই ব্যবধান কমানোর জন্য এ দেশ থেকে আরো বেশি পণ্য নেওয়ার আহ্বান জানান প্রতিমন্ত্রী।  

রুশ রাষ্ট্রদূত ফার্মাসিউটিক্যালস,পাট ও চামড়াজাত পণ্য, সিরামিকস ও খাদ্যপণ্য আমদানি করার আগ্রহের কথা জানিয়েছেন বলে জানান বাণিজ্য প্রতিমন্ত্রী।  

উভয় দেশের মধ্যে কৌশলগত বাণিজ্যিক দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়ানোর জন্য রাশিয়াতে বাংলাদেশি পণ্যের বিশেষ করে হস্তশিল্পের প্রদর্শনীর আয়োজন করার আহ্বান জানালে রাষ্ট্রদূত মস্কোতে প্রদর্শনী আয়োজনে সব ধরনের সহযোগিতা করার প্রতিশ্রুতি দেন।

এ সময় রাশিয়ার রাষ্ট্রদূত বাংলাদেশে রাশিয়ান বিশ্ববিদ্যালয়ের শাখা স্থাপনের আগ্রহ প্রকাশ করলে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে সহযোগিতার আশ্বাস দেন বাণিজ্য প্রতিমন্ত্রী।

আহসানুল ইসলাম টিটু বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ায় ফুল দিয়ে অভিনন্দন জানান রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্দার মান্তিতস্কি।

বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৪
জিসিজি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।