ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

করদাতাদের ওপরই এনবিআর বেশি চাপ দিচ্ছে: সালমান এফ রহমান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, মে ৯, ২০২৪
করদাতাদের ওপরই এনবিআর বেশি চাপ দিচ্ছে: সালমান এফ রহমান

ঢাকা: যারা বেশি কর দিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) তাদের ওপর আরও বেশি চাপিয়ে দিচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

তিনি বলেন, যাদের টিআইএন আছে তাদের সবাইকে করের অধীনে আনার মধ্য দিয়ে কর-নেট বৃদ্ধি করা প্রয়োজন।

বৃহস্পতিবার (৯ মে) ইউএস ট্রেড শোর উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে বিফ্রিংয়ে সালমান এফ রহমান এ কথা বলেন।

তিনি বলেন, ডলারের দাম ১১০ টাকা থেকে ৭ টাকা বৃদ্ধি করে ১১৭ টাকা করা হয়েছে। অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় ডলারের দাম বাড়ানোর বিকল্প ছিল না।

সালমান এফ রহমান আরও বলেন, ট্যাক্স রেট কমিয়ে ট্যাক্স নেট বাড়ানো দরকার। বিশ্বের যেসকল দেশ ট্যাক্স রেট কমিয়েছে এবং ট্যাক্স নেট বাড়িয়েছে তাদেরই রাজস্ব বেড়েছে। বাংলাদেশে যাদের টিআইএন আছে তাদের সবাইকে করের আওতায় আনতে হবে।

বিশ্বের যেসব দেশ থেকে বেশি পরিমাণে আমদানি করা হয় সেই সব দেশের মুদ্রায় যদি ট্রেড করা হয় তাহলে ডলারের ওপর চাপ কমে যাবে বলেও মনে করেন প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ উপদেষ্টা।

তিনি বলেন, ডলারের দাম বাড়ায় দেশে রপ্তানির ওপর প্রভাব পড়বে। ডলারের দাম বৃদ্ধির ফলে রেমিট্যান্স আয় ও রপ্তানিমুখী শিল্প উপকৃত হবে।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনা খুবই প্রয়োজন উল্লেখ করে তিনি বলেন,  মূল্যস্ফীতি ৯ শতাংশের ওপরে আছে, যা কমানো দরকার।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, মে ০৯, ২০২৪
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।