ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

খেলাপি ঋণ আদায়ে ব্যাংকের আইন সেলকে কার্যকর করার নির্দেশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, আগস্ট ৪, ২০২৪
খেলাপি ঋণ আদায়ে ব্যাংকের আইন সেলকে কার্যকর করার নির্দেশ

ঢাকা: মামলা জালে আটকে থাকা খেলাপি ঋণ আদায়ে ব্যাংকের আইন সেলকে কার্যকর করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (৪ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের বিআরপিডি বিভাগ থেকে এ সম্পর্কিত একটি নির্দেশনা জারি করে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের পাঠানো হয়েছে।

 

এতদিন খেলাপি ঋণ কমাতে নানা উদ্যোগ নেওয়ার পর মামলা ছাড়া খেলাপি ঋণ আদায়ে উন্নতি হলেও মামলা আটকে থাকার বিপরীতে খেলাপি ঋণে উন্নতি হয়নি। আবার প্রচলিত ধারাতে মামলার মাধ্যমে খেলাপি ঋণ আদায়ে ব্যবস্থা নেওয়া হলেও তার উন্নতি হয়নি।  

এ অবস্থা থেকে উত্তরণে ব্যাংকগুলোতে সামগ্রিক ঋণ ব্যবস্থাপনায় আদায় কার্যক্রম সুসংহত করার ক্ষেত্রে ব্যাংকের আইন বিভাগ বা লিগ্যাল টিমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ মনে করছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে অর্থ ঋণ আদালত ও সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ বা আপিল বিভাগে বিচারাধীন মামলা দ্রুত নিষ্পত্তিতে সহায়ক হবে। এতে একদিকে আদালতে বিচারাধীন মামলার সংখ্যা কমে আসবে, অন্যদিকে সুষ্ঠু ঋণ ব্যবস্থাপনা  ও ব্যাংকের খেলাপি ঋণ আদায়ের মাধ্যমে শ্রেণিকৃত ঋণের হার কমে আসবে। এতে ব্যাংকের আর্থিক সক্ষমতা বাড়বে।

খেলাপি ঋণ আদায়ে ব্যাংকগুলোর আইন বিভাগ বা লিগ্যাল টিমের অবয়ব, যোগ্যতা ও আইন কর্মকর্তাদের নিয়োগ পরবর্তী কাজের পারফেন্স পর্যবেক্ষণের ধরনও তুলে থরে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, আগস্ট ৪, ২০২৪
জেডএ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।