ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পর্ষদ পুনর্গঠন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৪
ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পর্ষদ পুনর্গঠন

ঢাকা: এস আলম গ্রুপের নিয়ন্ত্রণে থাকা ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের বোর্ড বিলুপ্ত করেছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে নতুন পরিচালনা পর্ষদের পরিচালকদের নিয়োগ দেওয়া হয়েছে।

রোববার (১ সেপ্টেম্বর) সন্ধ্যায় এ সম্পর্কিত একটি নির্দেশনা জারি করে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক বরাবর চিঠি পাঠানো হয়েছে।

পুনর্গঠিত পর্ষদের চেয়ারম্যান হয়েছেন ইসলামী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আব্দুল মান্নান। ব্যাংকটির নবগঠিত পরিচালনা পর্ষদের অন্য সদস্যরা হলেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. আজিজুর রহমান, উত্তরা ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক  আব্দুল কুদ্দুছ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেটেমের  সহকারী অধ্যাপক ড. সাইফুল আলম এবং চাটার্ড একাউন্টেন্ট মো. রাকিব আহসান এফসিএ।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, আমানতকারী ও ব্যাংকের স্বার্থ রক্ষার্থে এবং ব্যাংকিং সুশাসন নিশ্চিতকল্পে ও জনস্বার্থে ব্যাংক-কোম্পানি আইনের প্রদত্ত ক্ষমতা বলে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পর্ষদ নতুনভাবে গঠন করা হলো।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পুনর্গঠিত পর্ষদের সকল পরিচালককে স্বতন্ত্র হিসাবে ব্যাংকের বাইরে থেকে নিয়োগ দেওয়া হলো। ব্যাংকের কোনো শেয়ার হোল্ডারের ২ শতাংশের নিচে শেয়ার হোল্ডার থাকলে তিনি পরিচালক হতে পারেন না। ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের প্রায় সকল শেয়ারই এস আলম গ্রুপের নিয়ন্ত্রণাধীন। এ কারণে ব্যাংকটির চেয়ারম্যানসহ সকল পরিচালককে বাইরে থেকে নিয়োগ দেওয়া হলো।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২৪
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।