ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাজার মূলধন ও লেনদেন বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২০ ঘণ্টা, জুন ৯, ২০১০

ঢাকা: একদিনের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়েছে ৪১৪ কোটি ৮৯ লাখ টাকারও বেশি। আজ বুধবার ডিএসইতে মোট ১ হাজার ৭৭৯ কোটি ৬৮ লাখ ৬৪ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়।

লেনদেনের পাশাপাশি বাজার মূলধন এবং সব সূচক বেড়েছে।

আজ বাজার মূলধন গতকালের চেয়ে ৮৯৯ কোটি টাকা বেড়ে প্রথমবারের মতো ২ লাখ ৬০ হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে।  

লেনদেন ও বাজার মূলধন বাড়লেও প্রায় সব খাতের শেয়ারের দর কমেছে। তবে প্রকৌশল, রসায়ন, তথ্যপ্রযু্ক্তি ও মিউচ্যুয়াল ফান্ড খাতের শেয়ারের দরপতন ছিল চোখে পড়ার মতো।
 
আজ ডিএসই’র সাধারণ মূল্যসূচক ১৮.৩৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৯৪.৮৪ পয়েন্ট হয়েছে। আগের দিনের চেয়ে ১৩.৩৫ বেড়ে সূচক দাঁড়িয়েছে ৫ হাজার ১০৬.২২ পয়েন্টে। আজ লেনদেন হওয়া ২৫১ টি কোম্পানির মধ্যে বেড়েছে ৯৪ টির, কমেছে ১৫৫ টির এবং অপরিবর্তিত রয়েছে ২ টি কোম্পানির শেয়ারের দর।

লেনদেনে শীর্ষ ১০ কোম্পানি হলো- তিতাস গ্যাস, পাওয়ারগ্রিড, সামিট পাওয়ার, বেক্সিমকো লিঃ, এবি ব্যাংক, পূবালী ব্যাংক, ডেসকো লিঃ, লঙ্কাবাংলা ফিন্যান্স, এস আলম কোল্ড রোল্ড স্টিল মিলস্ লিঃ ও প্রিমিয়ার ব্যাংক লিঃ।

দর বৃদ্ধিতে শীর্ষ  ১০টি কোম্পানি হলো- প্রাইম লাইফ ইন্সুরেন্স, ব্যাংক এশিয়া, পাওয়ারগ্রিড, মাইডাস ফিন্যান্স, বিডি ল্যাম্পস, তিতাস গ্যাস, হাইডেলবার্গ সিমেন্ট, রূপালী লাইফ ইন্সুরেন্স, ইস্টার্ন লুব্রিক্যান্টস ও ইন্ডাস্ট্রিয়াল প্রমোশন অ্যান্ড ডেভলপমেন্ট কোং অব বাংলাদেশ।

দর কমায় শীর্ষে ১০টি কোম্পানি হলো- সিএমসি কামাল, ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক লিঃ, ৩য় আইসিবি, থেরাপিউটিক্স বাংলাদেশ লিঃ, মডার্ন ডায়িং, বিডি কম, রহিম টেক্সটাইল, রহিমা ফুড, আইসিবি ইসলামী ব্যাংক ও আইসিবি এএমসিএল ২য় মিউচ্যুয়াল ফান্ড।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৮২০ ঘণ্টা, জুন ০৯, ২০১০
জিএস/বিকে/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad