ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

মার্জিন লোনের সীমা বেঁধে দিয়েছে এসইসি

এসএম গোলাম সামদানী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৫ ঘণ্টা, জুলাই ২১, ২০১০
মার্জিন লোনের সীমা বেঁধে দিয়েছে এসইসি

ঢাকা: পুঁজিবাজারের লাগাম টেনে ধরতে দেরিতে হলেও মার্জিন লোনের (শেয়ারের বিপরীতে ঋণ) সর্বোচ্চ সীমা নির্ধারণ করে দিয়েছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

এখন থেকে বিনিয়োগকারীরা মার্চেন্ট ব্যাংক থেকে সর্বোচ্চ ১০ কোটি ও ব্রোকারেজ হাউজ থেকে সর্বোচ্চ পাঁচ কোটি টাকা ঋণ সুবিধা পাবেন।



এসইসির কমিশন সভায় বুধবার এই সিদ্ধান্ত নেওয়া হয়। ২৫ জুলাই থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

সভায় সিদ্ধান্ত হয়, কোনো ব্যক্তি একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজে ট্রেড করলে সর্র্বোচ্চ পাঁচটি প্রতিষ্ঠান থেকে এই ঋণ সুবিধা নিতে পারবেন।

কোনো মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের পরিচালক কিংবা পরিচালকের ওপর নির্ভরশীল ব্যক্তি তাদের প্রতিষ্ঠান থেকে ঋণ সুবিধা পাবেন না।

 বেঁধে দেওয়া ব্যাপারে এসইসির নির্বাহী পরিচালক মো. আনোয়ারুল কবির ভুঁইয়া বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘এরই মধ্যে যারা ওই টাকার বেশি ঋণ নিয়েছেন, তাদের আগামী ৩১ আগস্টের মধ্যে তা সমন্বয় করতে হবে। ’
 
এর আগে ১৪ জুলাই এসইসি বাজার নিয়ন্ত্রণে ৫৪টি প্রতিষ্ঠানের ২ হাজার ৭শ’ শীর্ষ বিনিয়োগকারীর পোর্টফোলিও তলব করে। এসব পোর্টফোলিও পরীক্ষা করে দেখা গেছে কোনো কোনো বিনিয়োগকারী মার্চেন্ট ব্যাংক থেকে সর্বোচ্চ ৮০ কোটি টাকা পর্যন্ত ঋণ সুবিধা নিয়েছেন। এক ব্যক্তি এত বিপুল পরিমাণ ঋণ নিলে পুঁজিবাজারে কারসাজি হতে পারে বলে ধারণা করছে এসইসি।

উল্লেখ্য, ঊর্ধ্বমুখী বাজারের লাগাম টেনে ধরতে এর আগে এসইসি একাধিকবার মার্জিন লোন রেশিও এবং পিই রেশিও কমিয়ে আনে। কিন্তু তবুও তেমন সুফল পাওয়া যাচ্ছিল না। পুঁজিবাজারে অস্বাভাবিক ঊর্ধ্বমুখী অবস্থাই বিরাজ করছিল। তাই শেষমেষ বাজারে লাগাম টানতে বুধবার মার্জিন লোনের সর্বোচ্চ সীমা নির্ধারণ  করে দিল।

মার্জিন লোনের ক্ষেত্রে নতুন এই সীমা নির্ধারণ করে দেওয়ায় বিনিয়োগকারীরা ১:১ অনুপাতে ঋণ সুবিধা পাবেন। তবে মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজ উভয়ের ক্ষেত্রে গ্রহীতাদের এই ঋণ গ্রহণের হার একটি নির্দিষ্ট সীমার মধ্যেই থাকবে। ঋণগ্রহণ ১০ কোটি ও পাঁচ কোটি টাকার বেশি হলে সংশ্লিষ্টরা তারা ১:১ ঋণ সুবিধা পাবেন না।    

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, জুলাই ২১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa