ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

আয়কর আইন বোধগম্য করতে বিশেষজ্ঞ কমিটি গঠন

মসিউর আহমেদ মাসুম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৫ ঘণ্টা, জুলাই ২২, ২০১০

ঢাকা: আয়কর আইন ও বিধি সাধারণ মানুষের কাছে বোধগম্য ও সহজিকরণের লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য (আয়কর নীতি) আমিনুর রহমানকে আহবায়ক করে আট সদস্যের একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে।

এনবিআর সূত্রে জানা গেছে, আইনের মারপ্যাঁচের কারণে আয়কর দেওয়ার ইচ্ছা থাকা সত্ত্বেও অনেকে কর দিতে ভয় পায়।

এতে প্রতি বছর প্রচুর পরিমানে রাজস্ব থেকে বঞ্চিত হয় এনবিআর। তাই সংস্কারের মাধ্যমে আয়কর নীতি যুগোপযোগী, আধুনিক করাই এ কমিটির লক্ষ্য।

আয়কর আইন ও বিধি যুগোপযোগী করার উদ্দেশে এনবিআর যেসব ব্যক্তির সমন্বয়ে বিশেষজ্ঞ প্যানেল গঠন করেছে তারা হলেন, এফবিসিসিআই প্রতিনিধি, বিসিএস (ট্যাক্সেশন) অ্যাসোসিয়েশনের সভাপতি, ইনস্টিটিউট অব চার্টাড অ্যাকাউন্ট্যান্টসের উপযুক্ত প্রতিনিধি, সিটি ব্যাংক এনএ (করপোরেট প্রতিনিধি), ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ব্যক্তিপ্রতিনিধি) হিসাব বিজ্ঞান ও ইনফরমেশন সিস্টেম বিভাগের সহযোগী অধ্যাপক স্বপন কুমার বালা, এনবিআরের আয়কর আইন ও বিধির  দ্বিতীয় সচিব। কমিটির সদস্য সচিব করা হয়েছে এনবিআরের আয়কর নীতি বিভাগের প্রথম সচিবকে।

সূত্র মতে, এই বিশেষজ্ঞ প্যানেল বিদ্যমান আয়কর আইনের অসঙ্গতি চিহ্নিত করা, আইন যুগোপযোগি,  আধুনিক ও সহজকরার করণীয় নির্ধারণ করবে। পরিশেষে তারা একটি পূর্ণাঙ্গ আয়কর আইনের খসড়া তৈরী করবে।  

এনবিআর থেকে আয়কর আইনের খসড়াটি ইংরেজিতে তৈরী করার প্রস্তাব করা হয়েছিল। কিন্তু অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত দেশের সাধারণ মানুষের কথা চিন্তা করে এবং আন্তর্জাতিকভাবে মাতৃভাষা হিসেবে স্বীকৃতি প্রাপ্ত বাংলা ভাষায় খসড়াটি বাংলায় প্রণয়নের নির্দেশ দেন। যাতে দেশের সর্বস্তরের মানুষ আয়কর আইনের ভাষা বুঝতে পারে। এ ক্ষেত্রে অর্থমন্ত্রী এনবিআরকে পরামর্শ দিয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্রে থেকে জানা গেছে।  

সূত্র জানায় ২০১০-১১ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় দেশের ব্যবসায়ি সংগঠন ও বিভিন্ন সম্প্রদায়ের পক্ষ থেকে আয়কর নীতি সহজিকরণের দাবি উঠে। তখন অনেকেই ‘আয়কর নীতির’ কারণে আয়কর দিতে ভয় পায় বলে মতামত দেন। এছাড়াও অর্থমন্ত্রী  এবং এনবিআরের নিজস্ব পর্যবেক্ষনেও এ বিষয়টি উঠে আসে। এরই পরিপ্রেক্ষিতে এনবিআর আয়কর নীতির সংস্কারের উদ্যোগ নিয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ সময় ১৮১৩ ঘন্টা, জুলাই ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa