ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

তামাক প্রতিরোধে জাতীয় মঞ্চ দরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৪
তামাক প্রতিরোধে জাতীয় মঞ্চ দরকার ছবি : জনি / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী বলেছেন, তামাক কোম্পানির হাত যে কতো লম্বা তা আমরা সংসদ সদস্য হিসেবে দেখছি। তামাকের আগ্রাসন রুখতে ‘তামাক প্রতিরোধ জাতীয় মঞ্চ’ গঠনেরও আহবান জানিয়েছেন তিনি।



মঙ্গলবার (২৩ ডিসেম্বর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্সের (আত্মা) আয়োজনে ‘বাংলাদেশে তামাক চাষের আগ্রাসী সম্প্রসারণ: ঝুঁকি ও করণীয় নীতি’ শীর্ষক সংলাপে তিনি এ আহবান জানান।

সাবের হোসেন বলেন, তামাক নিয়ন্ত্রনের কাজগুলো গুছিয়ে করতে হলে জাতীয় মঞ্চ দরকার। এক বছর আগে তামাক আইন করা হলেও বিধি প্রণয়ন না করায় বাস্তবায়ন করা যায়নি বলে স্বীকার করেন তিনি।

জাতীয় মঞ্চে সংলাপের পর্ব আগামী মার্চের মধ্যে শেষ করার টার্গেট দিয়ে তিনি বলেন, এ নিয়ে সংসদে আলোচনা করা যেতে পারে। আগামী বছরের মধ্যে নীতি চূড়ান্ত করার বিষয়েও অভিমত দেন তিনি।

বাজেটে সারচার্জ বিষয়ে বলা হলেও এ অর্থ কিভাবে ব্যবহার করা হবে তা বলা হয়নি। এ বিষয়ে নীতিমালা প্রণয়নে সবার সুপারিশ প্রয়োজন বলে মনে করেন এ সংসদ সদস্য।

সংলাপে দৈনিক সকালের খবর সম্পাদক মোজাম্মেল হক, সংসদ সদস্য নবী নেওয়াজ, অ্যাডভোকেট ফজিলাতুন নেছা বাপ্পিসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।