ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নতুন বেতন কাঠামোয় দুর্নীতি কমবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৪
নতুন বেতন কাঠামোয় দুর্নীতি কমবে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য সদ্য ঘোষিত দুই হাজার দু’শ কোটি টাকার নতুন বেতন কাঠামো দুর্নীতি কমাবে বলে উল্লেখ করেছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র (ডিসিসিআই) নবনির্বাচিত সভাপতি হোসেন খালেদ।
 
বুধবার (০৪ ডিসেম্বর) ডিসিসিআই’র সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।


 
হোসেন খালেদ বলেন, সরকারি কর্মকর্তাদের জন্য নতুন যে বেতন কাঠামো ঘোষণা করা হয়েছে, দুর্মূল্যের বাজারে এ ধরণের সিদ্ধান্ত অত্যন্ত যুগোপযোগী। এতে সরকারি কর্মকর্তাদের বেতন ও লেভেল বাড়বে। ফলে দুর্নীতি অনেক কমে আসবে।
 
তবে বেতন কাঠামোর কারণে ব্যবসায়ীদের ওপর নতুন করে কোনো করারোপ না করার আহ্বান জানান তিনি। হোসেন খালেদ বলেন, সরকারের রাজস্ব আয়ের গতি ধীর। এ পরিস্থিতিতে ব্যবসায়ীদের ওপর নতুন করে করারোপ করা হলে ব্যবসায়ীদের ওপর বাড়তি চাপ সৃষ্টি হবে। সরকারের উচিত নতুন করে করারোপ না করে করের আওতা বাড়ানো।
 
তিনি বলেন, সরকারের রাজস্ব আয়ের একটি বড় অংশ আসে ব্যবসায়ীদের কাছ থেকে। ব্যবসা সম্প্রসারণের সুযোগ করে দিলে সরকারের রাজস্ব আয় বাড়বে। করের হার বৃদ্ধির মাধ্যমে বেশি রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধার্য করলে ব্যবসা-প্রতিষ্ঠান সম্প্রসারিত হতে পারবে না। এতে রাজস্ব আয়ও বাড়বে না। বরং ব্যবসায়ীরা কর প্রদানে নিরুৎসাহিত হবেন।

এছাড়া খুবই হতাশার খবর হলো, ১৬ কোটি মানুষের এ দেশে আয়কর সনদ আছে মাত্র ১৪ লাখের। এরমধ্যে মাত্র ৭ লাখ আয়কর দেন।
 
নতুন বেতন কাঠামোর কারণে পণ্যমূল্য বেড়ে যেতে পারে এমন আশঙ্কা প্রকাশ করে ডিসিসিআই সভাপতি বলেন, অতীতে দেখা গেছে বেতন কাঠামো কার্যকর হওয়ার অনেক আগেই পণ্যমূল্য অযৌক্তিক হারে বেড়ে যায়। তাই মূল্যস্ফীতির বিষয়টি একেবারে অবহেলা না করে বিষয়টির প্রতি সরকারকে আলাদাভাবে গুরুত্ব দিতে হবে।
 
বিদ্যুৎ ও গ্যাসের অভাবে দেশের বিনিয়োগ ও শিল্পায়ন হুমকির মুখে পড়েছে উল্লেখ করে হোসেন খালেদ বলেন, গ্যাস-বিদ্যুতের অভাবে শিল্প প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাচ্ছে, খরচ বাড়ছে, প্রচুর শ্রম ঘণ্টা অপচয় ও শ্রমিক ছাঁটাই হচ্ছে। এ পরিস্থিতি অব্যাহত থাকলে সামগ্রিক অর্থনীতি হুমকির মুখে পড়বে। এ পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে শিগগির পুরনো ও নতুন শিল্প-কারখানায় বিদ্যুৎ, গ্যাস ও জ্বালানির সরবরাহ নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে আঞ্চলিক ও স্থানীয় জ্বালানি নীতিমালা থাকা প্রয়োজন। তাছাড়া জ্বালানি উৎপাদনে সনাতন পদ্ধতি হিসেবে হাইড্রোইলেকট্রিসিটিকে আরও গুরুত্ব দিতে হবে এবং খসড়া কয়লা নীতির দ্রুত বাস্তবায়ন করতে হবে।
 
বিনিয়োগের নেতিবাচক পরিস্থিতি সামাল দিতে অগ্রাধিকার ভিত্তিতে দেশীয় ও বিদেশি বিনিয়োগকারীদের শিল্প প্রতিষ্ঠানে প্রয়োজনীয় গ্যাস ও বিদ্যুতের সংযোগ দেওয়ার ব্যবস্থা করতে হবে। সেবাদানকারী সরকারি অফিসগুলোতে শক্ত হাতে ঘুষ, দুর্নীতি ও হয়রানি বন্ধ করার কার্যকর ব্যবস্থা নিতে হবে। এলপিজিকে আরও জনপ্রিয় করে তোলার কার্যক্রম গ্রহণ করতে হবে। পাশাপাশি এলপিজি’র দাম জনগণের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে হবে, যাতে গৃহস্থালীতে মানুষ এর ব্যবহারে আরও উৎসাহিত হন।
 
ডিসিসিআই’র নবনির্বাচিত সভাপতি আরও বলেন, শিল্প ও ব্যবসা খাতে ঋণ বিতরণের ক্ষেত্রে ব্যাংকগুলো মাত্রাতিরিক্ত সুদ আদায় করছে। ফলে প্রকৃত সুদের হার কর্পোরেটের ক্ষেত্রে ১৭ থেকে ১৮ শতাংশে এবং এসএমই’র ক্ষেত্রে ২৫ থেকে ৩০ শতাংশে দাঁড়াচ্ছে। ব্যাংকগুলো বর্তমানে ঋণের বিপরীতে প্রতি তিন মাস অন্তর চার দফায় ঋণ ও সুদের ওপর সুদ আরোপ করছে। এতে করে মূল ঋণের পরিমাণ ও কিস্তির সংখ্যা বেড়ে যাচ্ছে। ফলে বিনিয়োগকারী শিল্পোদ্যোক্তারা ঋণ গ্রহণে পিছু হটছেন। অর্থ মন্ত্রণালয়ের নির্দেশে ব্যাংকগুলো আমানতের সুদ হার কমালেও শিল্প খাতে তা কমানো হচ্ছে না।
 
এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বর্তমানে সব ব্যাংকই কর্পোরেটের ক্ষেত্রে ১৭ থেকে ১৮ শতাংশে এবং এসএমই’র ক্ষেত্রে ২৫ থেকে ৩০ শতাংশ সুদ নিচ্ছে।
 
তিনি বলেন, সুদ হার সিঙ্গেল ডিজিটে সুনির্দিষ্ট করতে হবে। এ জন্য বাংলাদেশ ব্যাংককে আরও কঠোরভাবে ব্যাংকগুলোকে নির্দেশনা দিতে হবে। সুদহার যৌক্তিক পর্যায়ে নামিয়ে আনা হলে ব্যবসায়ীরা ব্যাংকগুলোর মুখাপেক্ষী হবেন এবং বিদেশের ব্যাংক থেকে ঋণ নেওয়ার চিন্তা থেকে সরে আসবেন। উচ্চ সুদের কারণে বাজারে ঋণ চাহিদা না থাকায় অনেকদিন ধরেই ব্যাংকগুলোতে অলস টাকা পড়ে আছে।
 
বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।