ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘প্রযুক্তিসেবায় হাই-স্পিড ইন্টারনেটের বিকল্প নেই’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৪
‘প্রযুক্তিসেবায় হাই-স্পিড ইন্টারনেটের বিকল্প নেই’ ছবি: জনি / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রত্যন্ত অঞ্চলে দ্রুত তথ্য-প্রযুক্তি সেবা পৌঁছে দিতে দ্রুতগতির কানেকটিভিটির বিকল্প নেই বলে মনে করেন ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) উদ্যোক্তারা।

শনিবার (২৭ ডিসেম্বর) বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ভবনে এক সেমিনারে তারা এ মত দেন।



‘এমপাওয়ারিং রুরাল কমিউনিটিস-রিচিং দ্য আনরিচড: ইউনিয়ন ইনফরমেশন অ্যান্ড সার্র্ভিস সেন্টার (ইউআইএসসি)’ প্রকল্পের উদ্যোগে এ সেমিনারের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব মো. কামাল উদ্দিন আহমেদ জানান, ২০১৭ সালের মধ্যে দেশের এক লাখ স্পটে দ্রুতগতির হটস্পট স্থাপন করা হবে।

তিনি বলেন, উদ্যোক্তারা যে প্রশিক্ষণ পেয়েছে তাতে সরকারের দিকে না তাকিয়ে নিজেরাই উদ্যোক্তা তৈরি করতে পারেন।  

উদ্যেক্তরা জানান, বাংলাগভডটনেট, ইনফো সরকার-২ ও ৩ বাস্তবায়নের মাধ্যমে দ্রুতগতির ইন্টারনেট সেবা নিশ্চিত করা সম্ভব।

তারা বলেন, ইউডিসি প্রত্যন্ত অঞ্চলে ৫০ ধরনের প্রযুক্তি সেবা পৌঁছে দিচ্ছে। এ প্রকল্পের আওতায় তৈরি হয়েছে চার শতাধিক উদ্যোক্তা।

তবে দ্রুতগতির ইন্টারনেট না থাকায় সেবা পৌঁছে দেওয়ায় বাঁধা সৃষ্টি হচ্ছে।

সেমিনারে বিসিসি নির্বাহী পরিচালক মো. আশরাফুল ইসলাম বলেন, আপডেট ব্রডব্যান্ড ইন্টারনেট গ্রামে নিয়ে গেলে জিডিপি দুই শতাংশ বেড়ে যাবে।

সেমিনারে জানানো হয়, সার্ক ডেভেলপমেন্ট ফান্ডের (এসডিএফ) আওতায় এ প্রকল্পটি বাংলাদেশ, নেপাল, ভুটান ও মালদ্বীপে একযোগে বাস্তবায়িত হচ্ছে।
প্রকল্পের আওতায় দেশের পিছিয়ে পড়া দুর্গম ২০০টি ইউনিয়ন তথ্য ও  সেবা কেন্দ্রে (বর্তমান নাম ইউডিসি) ৪০০ ল্যাপটপ, ২০০ প্রিন্টার, ২০০ স্ক্যানার, ২০০ সেট আসবাবপত্র, ২০০ মডেম ও ৮৫ সেট সোলার প্যানেল দেওয়া হয়েছে।

সেমিনারে এডিসি (আইসিটি), উপজেলা নির্বাহী কর্মকর্তা, এসি (আইসিটি) এবং ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তারা অংশ নেন।   দেশের প্রত্যন্ত অঞ্চলে তথ্য সেবা পৌঁছে দেওয়ায় তিনজনকে শ্রেষ্ঠ উদ্যোক্তা হিসেবে ইউডিসি পুরস্কার দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৪

** তিন উদ্যোক্তা পেলেন ইউডিসি পুরস্কার

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad