ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সপ্তাহের বাজারদর

কাঁচাবাজারে স্বস্তি, ক্রেতারা খুশি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৪
কাঁচাবাজারে স্বস্তি, ক্রেতারা খুশি

ঢাকা: চলতি মাস জুড়েই অনেকটা স্বস্তি নিয়ে কাঁচাবাজার সারছেন রাজধানীবাসী। প্রতিটি সবজির দামই আগের চেয়ে অনেক কমেছে।



গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে নিত্যপ্রয়োজনীয় এসব পণ্যের দামের খুব বেশি পার্থক্য নেই। তবে বাজারের স্থান ও সবজির মানভেদে দামে রয়েছে কিছুটা পার্থক্য।

শনিবার (২৭ ডিসেম্বর) রাজধানীর কারওয়ান বাজার, মহাখালী, মিরপুর, গুলশান কাঁচাবাজার ঘুরে পাওয়া গেলো এমন চিত্র। অল্প দামে ব্যাগভর্তি সবজির বাজার করতে পেরে ক্রেতারাও খুশি।

এ দিন কারওয়ান বাজার থেকে বাজার করে বাড়ি ফিরছিলেন শাহিনুর রহমান। তিনি বাংলানিউজকে জানান, এখন বাজারে প্রবেশ করলেই মনে হয় ব্যাগভর্তি সবজি কিনে নিয়ে যাই। আগের চেয়ে দাম কম হওয়ায় মনের মতো বাজার করেছি।

রাজধানীর বিভিন্ন কাঁচাবাজারের একটি সার-সংক্ষেপ বাংলানিউজের পাঠকের জন্য তুলে ধরা হলো:

সবজি বাজার: কেজিপ্রতি আলু হল্যান্ড (সাদা পুরাতন) ১৬ থেকে ১৮ টাকা, নতুন ২০ থেকে ২২ টাকা, বেগুন ২৫ থেকে ৩৫ টাকা, কাঁচা পেপে ১২ থেকে ১৮ টাকা, মিষ্টি কুমড়া ২০ থেকে ২৫ টাকা, শশা ২৫ থেকে ৩০ টাকা, শিম ২০ থেকে ৩০ টাকা, গাজর ২০ থেকে ৩০ টাকা, মূলা ৮ থেকে ১০ টাকা, টমেটো ৩০ থেকে ৩৫ টাকা, করলা ৩০ থেকে ৪০ টাকা, লাল শাক ১২ থেকে ১৬ টাকায় বিক্রি হচ্ছে।

আর প্রতিটি ফুলকপি ১৫ থেকে ২৫ টাকা, বাঁধাকপি ১২ থেকে ২০ টাকা, লাউ ২৫ থেকে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে।

মশলার বাজার: মশলার বাজারে পেঁয়াজের দাম কেজিপ্রতি দুই থেকে তিন টাকা বেড়েছে। কেজিপ্রতি দেশি পেঁয়াজ ৩৪ থেকে ৩৮ টাকা, বিদেশি ৪০ থেকে ৪৪ টাকা, রসুন (দেশি) ৭৫ থেকে ৯০ টাকা, চায়না ৭০ থেকে ৮৫ টাকা, শুকনামরিচ (দেশি) ১৪০ থেকে ১৮০ টাকা, ভারতের ১৫০ থেকে ১৭০ টাকা, আদা (চায়না) ১৩০ থেকে ১৪০ টাকা, ভারতের ৯০ থেকে ১০০ টাকা, হলুদ দেশি (লম্বা) ১৩০ থেকে ১৬০ টাকা, আমদানিকৃত ১২৫ থেকে ১৪৫ টাকা ও কাঁচামরিচ ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

মাছের বাজার: এক থেকে দুই কেজি ওজনের রুই ও কাতল ১৫০ থেকে ২৮০ টাকা, পাঙ্গাস (চাষ করা) ১১৫ থেকে ১৩৫ টাকা, রুই ও কাতল (বিদেশি) দেড় থেকে তিন কেজি ১৮০ থেকে ৩০০ টাকা, এক কেজি থেকে তিন কেজি সিলভার কার্প ১১০ থেকে ১৭০ টাকা, কেজিপ্রতি তেলাপিয়া ১২৫ থেকে ১৪৫ টাকা, কৈ (চাষ করা) ১৭০ থেকে ১৯০ টাকা, চিংড়ি (ছোট) ২৬০ থেকে ৩০০ টাকা, ছোট টেংরা ও পুটি ২২০ থেকে ২৪০ টাকায় বিক্রি হচ্ছে।

মাংস ও ডিম: গরু ২৮০ থেকে ৩০০ টাকা, খাসি ৪৩০ থেকে ৪৭০ টাকা, দেশি (মুরগি) ৩০০ থেকে ৩২০ টাকা, কক ও সোনালী ২২০ থেকে ২৪০ টাকা, ব্রয়লার ১৩৫ থেকে ১৪৫ টাকায় বিক্রি হচ্ছে।   আর ৪টি করে ডিম (দেশি) ৩৮ থেকে ৪০ টাকা, ফার্ম (লাল ও সাদা) ২৮ থেকে ৩০ টাকা, দেশি হাঁস ৩৮ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

চালের বাজার: সরু চাল (মিনিকেট, নাজিরশাইল) ৪৬ থেকে ৫৫ টাকা, মাঝারি (পারিজা, হাসকি বিআর ২৮) ৩৬ থেকে ৪০ টাকা, গুটি স্বর্ণা ৩৪ থেকে ৩৬ টাকা, মোটা ৩২ থেকে ৩৪ টাকা, সুগন্ধি (কালিজিরা, চিনিগুড়া) ৭৫ থেকে ৮৮ টাকায় বিক্রি হচ্ছে।

ডালের বাজার: মশুর (দেশ-বিদেশি) উন্নত ১১০ থেকে ১১৫ টাকা, সাধারণ ১০৪ থেকে ১০৮ টাকা, বিদেশি (তুরস্ক) ৮৫ থেকে ৯০ টাকা, মুগ (সরু) ১১৫ থেকে ১২০ টাকা, মোটা ৯৫ থেকে ১০০ টাকা, ছোলা ৫৫ থেকে ৬৫ টাকা, খেসারি ৩৮ থেকে ৪২ টাকা, মাশ কালাই ১০০ থেকে ১০৫ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে, ভোজ্য তেলের বাজারেও কিছুটা স্বস্তি এসেছে। লিটার প্রতি দাম কমেছে ১০ থেকে ১৫ টাকা পর্যন্ত। প্রতি লিটার সোয়াবিন (খোলা) ৮৮ থেকে ৯১ টাকা, পাম তেল (খোলা) ৬৫ থেকে ৭০ টাকা, সরিষার তেল ১৪০ থেকে ১৫০ টাকা, সয়াবিন (বিভিন্ন ব্র্যান্ডের) ১০০ থেকে ১০৫ টাকায় বিক্রি হচ্ছে।

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৪ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad