ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাণিজ্য মেলা উপলক্ষে যানবাহন চলাচলের নির্দেশনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৪
বাণিজ্য মেলা উপলক্ষে যানবাহন চলাচলের নির্দেশনা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আগামী ১ জানুয়ারি অনুষ্ঠিতব্য ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা উপলক্ষে সুষ্ঠুভাবে যান চলাচলের জন্য নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ।  

বাণিজ্য মেলায় দেশি-বিদেশি বিপুল সংখ্যক মানুষের সমাগম হয়।

দেশের বিভিন্ন অঞ্চল থেকে লোকজন যানবাহনে করে মেলায় আসেন।

মেলায় দর্শনার্থীগণের সঠিক পথে ও সুষ্ঠুভাবে গমনাগমন, সুশৃঙ্খল যানবাহন পার্কিং/বের হওয়াসহ মেলা উপলক্ষে আশেপাশের এলাকায় যানবাহন চলাচল স্বাভাবিক রাখার লক্ষ্যে ডিএমপির ট্রাফিক বিভাগ পক্ষ থেকে এই ব্যবস্থা করা হয়েছে বলে ডিএমপির মিডিয়া থেকে জানানো হয়েছে।  

মেলায় আগমন:
যে সব দর্শনার্থী যানবাহন নিয়ে ধানমণ্ডি-নিউমার্কেটের দিক থেকে মিরপুর রোড ব্যবহার করে মেলায় আসবেন, তারা রেসিডেন্সিয়াল কলেজের বিপরীতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যাওয়ার রাস্তা ব্যবহার করে গণভবন হাইস্কুল ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করবেন এবং ২ নম্বর পার্কিং ব্যবহার করবেন। যে সব দর্শনার্থীগণ যানবাহন নিয়ে গাবতলী, মোহাম্মদপুর ও আশপাশ এলাকা থেকে মেলায় আসবেন, তারা শিশুমেলা ক্রসিং হয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরে-বাংলা আদর্শ মহিলা কলেজ গেট দিয়ে প্রবেশ করে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের বিপরীতে সরকারি কলোনি মাঠে গাড়ি পার্ক করে মেলায় প্রবেশ করতে পারবেন।

যারা পল্লবী-কাজীপাড়া-শেওড়াপাড়া ও আশপাশ এলাকা থেকে মেলায় আসবেন তারা আগারগাঁও লাইট ক্রসিং ডানে মোড় নিতে হবে। তারপর শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরে-বাংলা আদর্শ মহিলা কলেজ গেট হয়ে আগারগাঁও কমিউনিটি সেন্টারের (র‌্যাব-২ অফিস) বিপরীত কলোনি মাঠে এবং পাশের মাঠে ট্রাফিক পুলিশ নির্ধারিত স্থানে গাড়ি পার্ক করে মেলায় প্রবেশ করবেন।

যে সব দর্শনার্থী যানবাহন নিয়ে উড়োজাহাজ ক্রসিং হয়ে মেলার আসবেন, তারা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) ও নির্বাচন কমিশন সচিবালয়ের মধ্যবর্তী রাস্তা দিয়ে মেলায় প্রবেশ করবেন এবং ১ নম্বর পার্কিং ব্যবহার করবেন।

মেলা চলাকালীন সরকারি ছুটির দিন খামারবাড়ি খেজুরবাগান ক্রসিং থেকে আগারগাঁও লাইট ক্রসিং পর্যন্ত রিকশা, ভ্যানগাড়ি, ঠেলাগাড়িসহ অযান্ত্রিক যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে।

মেলা প্রাঙ্গণে নির্দিষ্ট ‘ফি’-এর বিনিময়ে গাড়ি পার্কিংয়ের সুব্যবস্থা থাকবে এবং যানবাহন নিয়ে আগত সবাইকে  ট্রাফিক পুলিশ নির্দেশিত স্থানে গাড়ি পার্কিং করার জন্য অনুরোধ করেছে পুলিশের ট্রাফিক বিভাগ।

ট্রাফিক পুলিশ থেকে জানানো হয়েছে, মেলায় আগত সব মোটরসাইকেল ট্রাফিক কন্ট্রোল রুমের সামনে নির্ধারিত স্থানে পার্ক করা যাবে। তবে যানবাহন নিয়ন্ত্রণের সুবিধার্থে শুক্র ও শনিবারসহ সরকারি ছুটির দিনে আগারগাঁও লিংক রোড (নতুন সড়ক) ব্যবহার করে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ক্রসিং হয়ে মেলা প্রাঙ্গণে প্রবেশ করা যাবে না।

এ সড়ক ব্যবহারকারীদের আগারগাঁও লাইট ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

মেলা থেকে বহির্গমন:
মেলার ১ নম্বর পার্কিং থেকে বের হওয়ার ক্ষেত্রে পিডব্লিউডি ক্রসিং হয়ে শেরেবাংলা নগর শিক্ষা প্রকৌশল ভবনের ডানে মোড় নিয়ে বেগম রোকেয়া সরণী হয়ে বের হতে হবে। মেলার ২ নম্বর পার্কিং থেকে বের হওয়ার সময় গণভবন স্কুল ক্রসিং, কৃষি বিশ্ববিদ্যালয়ের সংযোগ সড়ক হয়ে সোহরাওয়ার্দী হাসপাতালের দক্ষিণ পাশ দিয়ে মিরপুর রোড দিয়ে বের হতে হবে।

মেলার ৩ নম্বর ও ৪ নম্বর পার্কিং থেকে বের হওয়ার সময় শ্যামলী-আগারগাঁও লিংক রোড হয়ে মিরপুর রোড ও বেগম রোকেয়া সরণী উভয় রাস্তা ব্যবহার করা যাবে।

মেলার পার্কিং স্থান:
১ নম্বর পার্কিংয়ের (ডিআইটিএফ-২০১৫) ভিআইপি গেট থেকে প্রধান গেট পর্যন্ত খালি জায়গা)। ২ নম্বর পার্কিং (ডিআইটিএফ-২০১৫-এর ২ নম্বর গেটসংলগ্ন খালি জায়গা)। ৩ নম্বর পার্কিং (র‌্যাব-২ অফিসের বিপরীত কলোনি মাঠ) ৪ নম্বর পার্কিং (র‌্যাব-২ অফিসের পাশে সরকারি কলোনি মাঠ)। মোটরসাইকেল পার্কিং (বিআইসিসির পার্শ্বে মেলা ট্রাফিক কন্ট্রোল রুমের সামনে ফাঁকা জায়গা)।

বিকল্প পার্কিং:
সরকারি ছুটির দিনে গণভবন হাইস্কুল মাঠের ভেতরে পার্কিং করার ব্যবস্থা থাকবে।
 
মেলায় আগত সব ধরনের যানবাহন নিজ দায়িত্বে রাখতে হবে এবং বহির্গমন না হওয়া পর্যন্ত পার্কিং টিকেট সংরক্ষণ করতে হবে।

মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা চলাকালীন মেলার আশপাশ এলাকায় সরকারি/বেসরকারি বাসস্থানে বসবাসরত বাসিন্দা এবং সরকারি অফিসে যানবাহনযোগে গমনাগমনকারী ব্যক্তি ব্যতীত অন্য সবাইকে মেলাকেন্দ্রিক সড়ক ব্যবহার পরিহার করে বিকল্প সড়ক ব্যবহার করার জন্য অনুরোধ করেছে ঢাকা মেট্রোপলিটন ট্রাফিক পুলিশ।

উল্লিখিত বিষয়ে ঢাকাবাসীর সর্বাত্মক সহযোগিতা কামনা করেছে ডিএমপির ট্রাফিক বিভাগ।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।