ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

হরতাল প্রত্যাহারের আহ্বান এফবিসিসিআই’র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৪
হরতাল প্রত্যাহারের আহ্বান এফবিসিসিআই’র

ঢাকা: বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা দেশব্যাপী ২৯ ডিসেম্বরের হরতাল প্রত্যাহারের আহ্বান জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।
 
রাজনৈতিক স্থিতিশীলতা ও দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নের ধারা সমুন্নত রাখার স্বার্থে সংগঠনটি এ আহ্বান জানিয়েছে।


 
রোববার (২৮ ডিসেম্বর) এফবিসিসিআই’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়।
 
এতে বলা হয়, ২০ দলীয় জোটের ঘোষিত হরতাল কর্মসূচির কারণে দেশের অর্থনীতিতে বিরুপ প্রভাব পড়বে বলে এফবিসিসিআই আশংকা করছে। হরতালে সাধারণ নাগরিক জীবন, উৎপাদন ব্যবস্থা, পণ্য সরবরাহ সহ দৈনন্দিন কার্যক্রম ভীষনভাবে ক্ষতিগ্রস্ত হবে। পাশাপাশি হরতালে দেশের অর্থনৈতিক ও বাণিজ্যিক কার্যক্রম ভীষনভাবে বিঘ্নিত হবে এবং তা সামগ্রিকভাবে অর্থনীতি, বানিজ্য ও নাগরিক কর্মকাণ্ডকে ক্ষতিগ্রস্ত করবে।
 
হরতাল কর্মসূচির কারণে জাতীয় অর্থনীতির পাশাপাশি ছাত্র-ছাত্রীদের পড়াশুনা ও শিক্ষা  ব্যবস্থাতেও  নেতিবাচক প্রভাব পড়বে। বিশেষ করে বিশ্ব ইস্তেমার প্রস্তুতির প্রাক্কালে মুসুল্লিদের ঢাকায় আগমন বিপর্যয়ের মুখে পড়বে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।
 
এতে আরও বলা হয়, ২০১৩ সালে জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে ঘটে যাওয়া ধ্বংসাত্মক রাজনৈতিক কর্মসূচির কারণে জাতীয় অর্থনীতিতে যে নেতিবাচক প্রভাব পড়েছিল তা সকলের ঐকান্তিক প্রচেষ্টায় কাটিয়ে উঠছে। অর্থনীতির সকল সূচকে ২০১৪ সালে ইতিবাচক দিক পরিলক্ষিত হচ্ছে। সে মুহুর্তে আবারও হরতাল কর্মসূচি অর্থনীতির অগ্রযাত্রাকে ভীষনভাবে ব্যাহত করবে।
 
দেশের বর্তমান স্থিতিশীল অর্থনীতিকে রাজনৈতিক কর্মসূচির নামে কোন নৈরাজ্যকর পরিস্থিতি ব্যবসায়ী সমাজ ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করবে এবং রাস্তায় নামতে বাধ্য হবে। রাজনৈতিক সমস্যাগুলো হরতালের  নামে নৈরাজ্য সৃষ্টি করে কোনভাবেই সমাধা করা সম্ভব নয়। হরতালের মত ধবংসাত্মক কর্মসূচি দেশের অর্থনীতিকে চরম বিপর্যয় এবং এক অনিশ্চয়তার দিকে নিয়ে যাবে। এ নিয়ে দেশের ব্যবসায়ী সমাজ গভীর উদ্বেগ প্রকাশ করছে।
 
বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।