ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এ বছর রেমিট্যান্স বেড়েছে ৫.৩ শতাংশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৪
এ বছর রেমিট্যান্স বেড়েছে ৫.৩ শতাংশ

ঢাকা: ২০১৪ সালের ১৯ ডিসেম্বর পর্যন্ত দেশে রেমিট্যান্স এসেছে ১৪.৫০ বিলিয়ন মার্কিন ডলার যা গত বছরের তুলনায় ৫.৩ শতাংশ বেশি বলে জানিয়েছে গবেষণা প্রতিষ্ঠান রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিট (রামরু)।   

রোববার (ডিসেম্বর ২৮) বিকেলে জাতীয় প্রেসক্লাবে ‘আন্তর্জাতিক শ্রম অভিবাসনের গতি-প্রকৃতি ২০১৪ অর্জন এবং চ্যালেঞ্জ’ শীর্ষক সংবাদ সম্মেলনে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানায় সংগঠনটি।



সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর বাংলাদেশ রেমিট্যান্স গ্রহণকারী দেশের তালিকায় ৭ম স্থানে অবস্থান করছে। ১৯ ডিসেম্বর পর্যন্ত দেশে রেমিটেন্স এসেছে ১৪.৫০ বিলিয়ন মার্কিন ডলার যা গত বছরের তুলনায় ৫.৩ শতাংশ বেশি।

সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে সৌদি আরব থেকে ২১.৬১ শতাংশ। দ্বিতীয় অবস্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাত ১৮.৬৮ শতাংশ এবং তৃতীয় অবস্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ১৬.১১ শতাংশ।

আরও জানানো হয়, এ বছর মালেশিয়া ও ওমান থেকে রেমিট্যান্স পূর্ববর্তী বছরের তুলনায় বৃদ্ধি পেয়েছে। ২০১৪ সালে কর্মী প্রেরণকারী দেশের ১ম তিন দেশের মধ্যে ওমান থেকে ৫.৫১ শতাংশ, কাতার থেকে ১.৮৫ শতাংশ এবং সিঙ্গাপুর থেকে এসেছে মোট ৩.১ শতাংশ রেমিট্যান্স।  

মানুষের জন্য ফাউন্ডেশনের সহায়তায় রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিট (রামরু) এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।  

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রামরুর চেয়ারম্যান ড. তাসনিম সিদ্দিকী।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘন্টা, ডিসেম্বর ২৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।