ঢাকা, রবিবার, ১৮ আষাঢ় ১৪২৯, ০৩ জুলাই ২০২২, ০২ জিলহজ ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

বেতন ও চাকরি কমিশনের সুপারিশ পর্যালোচনায় কমিটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৪
বেতন ও চাকরি কমিশনের সুপারিশ পর্যালোচনায় কমিটি

ঢাকা: বেতন ও চাকরি কমিশনের প্রতিবেদন পর্যালোচনা করে সুপারিশসমূহ বাস্তবায়নের পদ্ধতি নিরূপণের জন্য একটি কমিটি গঠন করেছে সরকার।

মন্ত্রিপরিষদ সচিবকে আহ্বায়ক করে ৫ সদস্যের কমিটি গঠন করা হয় বলে বুধবার (৩১ ডিসেম্বর) সরকারি এক তথ্য বিবরণীতে জানানো হয়েছে।



কমিটির অন্য সদস্যরা হলেন- অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব।

প্রায় এক বছর ধরে কাজ করে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে গঠিত বেতন ও চাকরি কমিশনের সদস্যরা সর্বোচ্চ ৮০ হাজার ও সর্বনিম্ন ৮ হাজার ২০০ টাকা মূল বেতন ধরে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নতুন বেতন কাঠামো সুপারিশ করে গত ২১ ডিসেম্বর অর্থমন্ত্রীর কাছে প্রতিবেদন জমা দেয়।

২০১৫ সালের ১ জুলাই থেকে প্রায় ১৩ লাখ সরকারি চাকরিজীবী নতুন এই কাঠামোতে বেতন পাবেন বলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছিলেন।

ফরাসউদ্দিন বলেন, এই কাঠামোয় সর্বনিম্ন ও সর্বোচ্চ গ্রেডে ১০০ শতাংশ পর্যন্ত বেতন বৃদ্ধির সুপারিশ করা হয়েছে। আর মাঝের গ্রেডগুলোতে বেতন বাড়বে বিভিন্ন পর্যায়ে।

কমিটি বেতন ও চাকরি কমিশনের দাখিলকৃত প্রতিবেদন পর্যালোচনা করে সুপারিশসমূহ বাস্তবায়নের পদ্ধতি নিরূপণ; এ কমিটি ‘সশস্ত্রবাহিনী বেতন কমিটি, ২০১৩’ কর্তৃক প্রতিবেদন দাখিলের পর তাও পর্যালোচনা করে প্রয়োজনীয় সুপারিশ প্রদান করবে এবং কমিটি ছয় সপ্তাহের মধ্যে সরকারের নিকট প্রতিবেদন পেশ করবে।

অর্থবিভাগ কমিটিকে সাচিবিক সহায়তা প্রদান করবে বলে জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ২১২৪ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa