ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

হিজড়া, উপজাতি ও শারীরিক প্রতিবন্ধীদের ঋণ দেবে মিডল্যান্ড ব্যাংক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৫
হিজড়া, উপজাতি ও শারীরিক প্রতিবন্ধীদের ঋণ দেবে মিডল্যান্ড ব্যাংক ছবি : সংগৃহীত

ঢাকা: হিজড়া (তৃতীয় লিঙ্গ), উপজাতি ও শারীরিক প্রতিবন্ধীদের (সমাজের সুবিধা বঞ্চিত জনগোষ্ঠী) আত্মকর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে স্বাবলম্বী করতে বেসরকারি সংস্থার মাধ্যমে ঋণ দেওয়ার উদ্যোগ নিয়েছে দেশের বেসরকারিখাতের মিডল্যান্ড ব্যাংক।

এ উপলক্ষ্যে মঙ্গলবার (১৫সেপ্টেম্বর) বিকেলে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে মিডল্যান্ডের ব্যাংকের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেন বেসরকারি সংস্থা পল্লী কর্ম উন্নয়ন সংস্থার (পিকেইউএস) নির্বাহী পরিচালক মো. ইউনুস খান।



চুক্তি মোতাবেক বরিশাল, পটুয়াখালী ও ঝালকাঠি জেলার হিজড়া, উপজাতি ও শারীরিক প্রতিবন্ধী ১৩৬ জন সুবিধাবঞ্চিতের মাঝে ১ কোটি টাকা ঋণ বিতরণ করবে পিকেইউএস।

এর মধ্যে ১০জন হিজড়াকে ৫ লাখ টাকা, ১শ‘৫ শারীরিক প্রতিবন্ধীকে ৮৪ লাখ ৫০ হাজার টাকা, সুবিধাবঞ্চিত ৬ জন নারীকে ৩ লাখ টাকা এবং রাখাইন নৃগোষ্ঠীর ১০জন ক্ষুদ্র উদ্যোক্তার মাঝে সাড়ে ৭লাখ টাকা বিতরণ করা হবে।

বাংলাদেশ ব্যাংক এ প্রকল্পে মিডল্যান্ড ব্যাংককে ৫ শতাংশ সুদে অর্থায়ন করেছে।

মিডল্যান্ড ব্যাংক ২ শতাংশ মার্জিন রেখে ৭ শতাংশ সুদে পিকেইউএস’কে ঋণ দেবে।

আর উদ্যোক্তাদের মাঝে ১০ শতাংশ হারে এই ঋণ বিতরণ করবে পিকেইউএস।

মঙ্গলবার চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ৮ জন উদ্যোক্তাদের হাতে ঋণের টাকা তুলে দেওয়া হয়।   অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমান।

তিনি বলেন, দেশ এখন নিম্ন মধ্যম আয়ের। মানব উন্নয়ন ও ঝুঁকি দূর করতে পারলেই মধ্যম আয়ের দেশে পরিণত হবে বাংলাদেশ।

গভর্নর  বলেন, এজন্য সরকারি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বেসরকারি সকল প্রতিষ্ঠান বিশেষ করে এনজিওগুলোকে কাজ করতে হবে। এখন আর তেল মাথায় তেল না দিয়ে নিম্ন আয়ের মানুষের কথাও ভাবতে হবে।  
 
বর্তমানে ১০লাখ বর্গাচাষীর মাঝে এনজিও লিংকেজ এর মাধ্যমে ৩ হাজার কোটি টাকা ঋণ বিতরণ করা হচ্ছে। এই ঋণগ্রহীতাদের মধ্যে ৬০শতাংশই নারী। মানবিক ব্যাংকিং এর এটি একটি উদাহরণ। এছাড়া নিজেদের যোগ্যতা প্রমাণে সুবিধাবঞ্চিত মানুষের জন্য এই ঋণ একটি অভাবনীয় সুযোগ।

আতিউর রহমান বলেন, তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে ঋণ প্রদানের মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার জন্য এটি একটি অনন্য উদ্যোগ। এর সফল বাস্তবায়ন হলে সত্যিকারের মানুষ হিসেবে নিজেদের  প্রতিষ্ঠিত করার পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে পারবে তারা।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক নির্মল চন্দ ভক্তের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন, মিডল্যান্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আহসান উজ জামান, এসএমই অ্যান্ড স্পেশালিস্ট ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক স্বপন কুমার রায়, সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নুরুল কবির এবং বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৫
এসই/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।