ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

আয়কর মেলা-২০১৫

তরুণ করদাতার হার বাড়ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৫
তরুণ করদাতার হার বাড়ছে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশের উন্নয়নে অবদান রাখতে কর প্রদানে আগ্রহ বাড়ছে তরুণ করদাতাদের। এর মধ্যে চাকরিজীবী ও ব্যবসায়ীর সংখ্যা সবচেয়ে বেশি।


 
জাতীয় আয়কর মেলায় কর বিবরণী জমা দিতে আসা তরুণ করদাতা ও কর কর্মকর্তারা এ তথ্য জানান।
 
রাহুল রায়ের চাকরির বয়স দুই বছর। চলতি বছর ঘরে বসেই ই-টিআইএন (ইলেকট্রনিক ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর) নিবন্ধন করে এবারই প্রথম মেলায় কর বিবরণী জমা ও কর দিয়েছেন।
 
রাহুল বাংলানিউজকে বলেন, বাবা অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা। গত কয়েক বছর ধরে বাবার সঙ্গে এসে বাবার কর বিবরণী জমা ও কর দিতাম। দায়িত্ববোধ থেকে কর দিতেন বাবা। বলতো, কর দিয়ে দেশের উন্নয়ন হয়। চাকরি হওয়ার পর বাবার আদর্শে উজ্জীবিত হয়ে আমিও কর দিচ্ছি।
 
সরকারি চাকরিজীবী তানভীর হায়দার চট্টগ্রাম থেকে ছুটির দিনে কর বিবরণী জমা দিতে এসেছেন। কষ্ট হলেও নিজের দায়িত্ববোধ থেকে কর দিচ্ছেন।
 
তানভীর বলেন, সরকারি চাকরি করি। একবছর হলো চট্টগ্রামে বদলি। প্রতিবছর স্কুল শিক্ষিকা মায়ের কর বিবরণী জমা দিতাম। দু’বছর থেকে আমারটাও জমা দেওয়া হয়।
 
তানভীর বলেন, আমার মতো বহু তরুণ কর দিতে চান। কিন্তু কর অঞ্চলে যে পরিমাণ হয়রানি হয় এর ভয়ে দিতে আগ্রহ হয়না। তবে মেলায় সেবা পেয়ে খুশি।
 
অভিযোগ করে তানভীর বলেন, একবছর আগে ফাইলটি বদলি করার আবেদন করেছি। কর্মকর্তাদের কাছে ধর্না দিয়েও কাজ হয়নি। এতে উৎসাহ পাইনা।
 
গুলশানের একটি আইটি ফার্মে চাকরি করেন আনজাম আইয়ান। দু’বছর হলো চাকরি হয়েছে। মেলায় প্রথমবার ই-টিআইএন নিয়ে কর বিবরণী জমা ও কর দিয়েছেন।
 
আইয়ান বাংলানিউজকে জানান, প্রথমবার কর দিতে পেরে খুবই ভালো লাগছে। কর দেওয়ার পর নিজেকে যোগ্য নাগরিক হিসেবে মনে হচ্ছে। তরুণরা কর দিতে আগ্রহী। তবে কর বিভাগের হয়রানির ভয়ে আগ্রহ হারিয়ে ফেলেন। মেলায় এত সেবা দেখে আগ্রহ বেড়েছে। সবাইকে মেলায় আসার আহ্বান জানান তিনি।
 
কর অঞ্চল-৪’র সহকারী কর কমিশনার মো. জাহাঙ্গীর হোসেন বাংলানিউজকে জানান, গত তিনদিন বেশ সাড়া পাওয়া গেছে। যা গতবছর কম ছিল।
 
মেলায় এনবিআর’র (জাতীয় রাজস্ব বোর্ড) এক কর্মকর্তা বাংলানিউজকে জানান, এনবিআর যে পদক্ষেপ নিয়েছে তাতে আগামী কয়েক বছরে দেশে এক কোটি তরুণ করদাতা সৃষ্টি হবে।
 
মেলায় অবস্থিত বিভিন্ন কর অঞ্চলের আয়কর রিটার্ন বুথ ঘুরে জানা যায়, গত দু’বছরের তুলনায় এবার তরুণরা বেশি কর বিবরণী জমা দিচ্ছেন।
 
বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৫
আরইউ/জেডএস

** সরকারি-বেসরকারি কর্মকর্তাদের ভিড় ছুটির দিনের মেলায়
** সেবায় খুশি সিনিয়র সিটিজেনরা
** এমপিদের ওপর কর বসাতে বললেন বাদল

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।