ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

শেষদিনে আয়কর মেলায় করদাতাদের ভিড়

রহমত উল্যাহ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৫
শেষদিনে আয়কর মেলায় করদাতাদের ভিড় ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দুযোর্গপূর্ণ আবহাওয়া আর যানজট উপেক্ষা করেও জাতীয় আয়কর মেলার শেষদিনে করদাতাদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে।
 
রাজধানীর অফিসার্স ক্লাবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত মেলার শেষদিন মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে শুরু হওয়ার কথা থাকলেও ৮টা থেকেই মেলা প্রাঙ্গণে ভিড় দেখা যায়।


 
করদাতা ও সেবাগ্রহীদের সেবা দিতে অনেকটা হিমশিম খাচ্ছে মেলা কর্তৃপক্ষ। শেষ পর্যন্ত কাঙ্ক্ষিত মানের সেবা পেয়ে সন্তুষ্ট মেলায় আগত করদাতারা।

মহাখালী এলাকার হোটেল ব্যবসায়ী আমির হোসেন মেলায় প্রবেশ করতে লাইনে দাঁড়ান সকাল সাড়ে ৮টায়। এরপর সকাল সোয়া ১০টায় দাঁড়ান রিটার্ন বুথের লাইনে। শেষ অবধি দুপুর সোয়া ১২টায় স্ত্রী ও নিজের রিটার্ন জমা দিতে পেরে আনন্দিত তিনি।

আমির হোসেন বাংলানিউজকে বলেন, গতবছর আইনজীবীর মাধ্যমে জমা দিয়েছি। করের চেয়ে দ্বিগুণ টাকা তাকে দিতে হয়েছে। এবার আমার ভাড়াটিয়ার পরামর্শে মেলায় আসা।
 
মেলায় এসে রিটার্ন জমা দেওয়ার অনুভূতি জানিয়ে তিনি বলেন, সেবা তো খুবই ভালো। শেষদিন বলে একটু লাইনে দাঁড়াতে হলো। এবার অভিজ্ঞতা হলো। আগামী বছর শুরুতেই আসব। তবে করভীতি আর নেই।
 
মোহাম্মদপুর থেকে আড়াই ঘণ্টার যানজট পেরিয়ে সকাল সাড়ে ১১টায় মেলায় আসেন কাপড় দোকানি ইসমাইল হোসেন। তিনি বলেন, কর অঞ্চলের অফিসের চেয়ে মেলায় ভালো সেবা পাই বলে তিন বছর ধরে মেলায় রিটার্ন আয়কর দেই। লাইনে দাঁড়িয়ে হলেও সেবা পেয়ে খুশি।
 
গতবছর শেষদিনে মেলায় এসে সময় শেষ হয়ে যাওয়ায় রিটার্ন জমা দিতে পারেননি একটি মোবাইল ফোন কোম্পানিতে কর্মরত হুমায়ুন আহমেদ। হুমায়ুন বলেন, গত দুদিন ছুটি চেয়েও পাইনি। আজকে অফিস ফাঁকি দিয়ে আসলাম। আজকে এত বড় লাইন। জমা না দিতে পারলে কর অঞ্চলে গিয়ে ভোগান্তিতে পড়তে হবে।
 
গতবছর সময় শেষ হওয়ার পর বহু করদাতা রিটার্ন জমা দিতে পারেননি। এবার সব করদাতা থাকা পর্যন্ত যেন রিটার্ন জমা নেওয়া হয় সেই আহ্বান জানান হুমায়ুন আহমেদ।

মেলা ঘুরে দেখা যায়, মঙ্গলবার মেলার শেষদিন হওয়ায় হেল্পডেস্ক, ফটোকপি, রিটার্ন জমা, ব্যাংক বুথে দীর্ঘ লাইন। সময় যত বাড়ছে ভিড়ও তত বাড়ছে। এছাড়া মেলায় আয়কর রিটার্ন পূরণের জায়গায়ও করদাতাদের ব্যাপক ভিড়। রিটার্ন পূরণে সহযোগিতা করছেন রোভার স্কাউট ও কর কর্মকর্তারা।
 
মেলার দায়িত্বে থাকা একজন কর্মকর্তা বাংলানিউজকে জানান, শেষদিন যত দ্রুত সেবা দেওয়া যায় সেজন্য আমরা সকল প্রস্তুতি গ্রহণ করেছি। তিনি আশ্বস্ত করে বলেন, মেলায় ভিড় দেখে আমরা অভিভূত। শেষদিন হলেও একজন করদাতা থাকা পর্যন্ত সেবা দেওয়া হবে।
 
সপ্তাহব্যাপী (১৬-২২ সেপ্টেম্বর) জাতীয় আয়কর মেলার শেষদিনে ঢাকাসহ সাতটি বিভাগ, ১৫টি জেলা ও ১৬টি উপজেলায় (৭টি ভ্রাম্যমাণ) মেলা অনুষ্ঠিত হচ্ছে। মঙ্গলবার মেলার সমাপনী অনুষ্ঠান বিকেলে রাজধানীর অফিসার্স ক্লাবে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইনমন্ত্রী আনিসুল হক।
 
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান।
 
বাংলাদেশ সময়: ১৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৫
আরইউ/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।