ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

রবি-এয়ারটেল কর্মীদের চাকরির নিশ্চয়তার ওপর গুরুত্ব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৫
রবি-এয়ারটেল কর্মীদের চাকরির নিশ্চয়তার ওপর গুরুত্ব

ঢাকা: বাংলাদেশের বেসরকারি দুই মোবাইল ফোন অপারেটর রবি ও এয়ারটেলের ব্যবসা একীভূত হওয়ার প্রস্তাবের বিষয়টি যাচাইয়ের কাজ শুরু করেছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

একীভূত হওয়ার প্রস্তাবটি অনুমোদিত হলে দুই অপারেটরের কর্মীদের চাকরির নিশ্চয়তার বিষয়টি গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।



বিটিআরসি’র কমিশন সভায় বুধবার (৩০ সেপ্টেম্বর) এ বিষয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

কমিশন সভায় দুই অপারেটরের একীভূত হওয়ার প্রস্তাব নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে বলে বাংলানিউজকে জানিয়েছেন বিটিআরসি’র সচিব মো. সরওয়ার আলম।
ব্যবসা একীভূত করার অনুমতি চেয়ে সম্প্রতি বিটিআরসিতে চিঠি দেয় দুই মোবাইল অপারেটর। এর আগে গত ৯ সেপ্টেম্বর ব্যবসা এক করার জন্য আনুষ্ঠানিক আলোচনা শুরু করে তারা।

কমিশন সভায় উপস্থিত বিটিআরসি’র এক পদস্থ কর্মকর্তা বলেন, দুই মোবাইল অপারেটরের প্রস্তাব আলোচনার পাশাপাশি আইনগত দিকগুলোও যাচাই করা হয়। তাদের প্রস্তাব অনুমোদনের জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে।

‘ব্যবসা একীভূত করার পর দুই প্রতিষ্ঠানের কর্মীদের যেন কোন সমস্যা না হয়, তাদের চাকরির নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দিয়ে আলোচনা করেছে বিটিআরসি। ’

এছাড়া টেলিকম সেবার ক্ষেত্রে সমস্যা হবে কি না- এ বিষয়গুলো যাচাই করা হয়েছে।

কমিশন সভার আলোচনা অনুযায়ী, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এ বিষয়ে অনুমতি দেওয়ার পর দুই অপারেটরকে উচ্চ আদালতের কোম্পানি ম্যাটার বেঞ্চে যেতে হবে। সেখানে কারও কোন আপত্তি না থাকলে অনুমতি পাওয়ার পরই বিটিআরসি এ বিষয়ে চূড়ান্ত অনুমোদন দিতে পারবে।

তবে ব্যবসা একীভূত করার চূড়ান্ত অনুমতি পেতে কয়েকমাস সময় লাগতে পারে বলে জানিয়েছেন বিটিআরসি’র কর্মকর্তারা।

বিটিআরসিতে দুই কোম্পানির চিঠিতে উল্লেখ করা হয়, ‘ব্যবসা একীভূত হওয়ার পর ৭৫ শতাংশ শেয়ার থাকবে মালয়েশিয়াভিত্তিক আজিয়াটা গ্রুপ ও এনটিটি ডকোমার কাছে। আর বাকি ২৫ শতাংশ শেয়ার থাকবে ভারতি এয়ারটেলের হাতে। ’

দুই অপারেটর একীভূত হওয়ার পর যৌথ গ্রাহকদের সেবার ক্ষেত্রে কোন ধরনের অসুবিধা হবে না বলে চিঠিতে উল্লেখ করা হয়।

একীভূত হওয়ার পর এয়ারটেলের গ্রাহকদের নম্বর (০১৬ দিয়ে শুরু) অপরিবর্তিত থাকবে। তিন বছর পর ০১৬ দিয়ে নতুন সংযোগ দেওয়া হবে না।
 
বাংলাদেশে মোট মোবাইল ফোন গ্রাহকের মধ্যে দুই কোটি ৭৯ লাখ রবির, ৯০ লাখ এয়ারটেলের। রবির মালিকানা মালয়েশিয়াভিত্তিক আজিয়াটা গ্রুপের। আর এয়ারটেলের মালিক ভারতের ভারতি এয়ারটেল। ভারতি এয়ারটেল এর আগে বাংলাদেশে ওয়ারিদের ব্যবসা কিনে নিয়েছিল।

একীভূত হলে অন্য কোম্পানির সাথে প্রতিযোগিতার বিষয়টি বিটিআরসির কমিশন সভায় আলোচনা হয়েছে বলে জানান কর্মকর্তারা।
 
বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৫
এমআইএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।