ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

শ্রীহাট্টায় অর্থনৈতিক অঞ্চলের জমি অধিগ্রহণে ৩৬৫ কোটি টাকা ঋণচুক্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৫
শ্রীহাট্টায় অর্থনৈতিক অঞ্চলের জমি অধিগ্রহণে ৩৬৫ কোটি টাকা ঋণচুক্তি

ঢাকা: মৌলভীবাজারের শ্রীহাট্টায় অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় জমি অধিগ্রহণে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) ও বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফিন্যান্স ফান্ড লিমিটেড’র (বিআইএফএফএল) মধ্যে ৩৬৫ কোটি টাকার ঋণচুক্তি সম্পন্ন হয়েছে।

বুধবার (৩০ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর কারওয়ান বাজারে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সভাকক্ষে এ ঋণচুক্তি স্বাক্ষরিত হয়।



চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী এবং বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফিন্যান্স ফান্ড লিমিটেড’র (বিআইএফএফএল) নির্বাহী পরিচালক ও সিইও এসএম ফরমানুল ইসলাম। এ সময় আরও উপস্থিত ছিলেন বেজার নির্বাহী সদস্য মুহাম্মদ আব্দুস সামাদ এনডিসি, প্রকল্প প্ররিচালক মো. হারুনুর রশীদ প্রমুখ।

এই ঋণের অর্থের বিনিময়ে শ্রীহাট্টায় অর্থনেতিক অঞ্চল প্রতিষ্ঠায় ১১২ একর খাস জমিসহ ৩৫২ একর জমি অধিগ্রহণ করা হবে।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, আমরা দেশে ৭টি অর্থনৈতিক করিডোর করবো এই পরিকল্পনা নিয়ে এগুচ্ছি। ইতোমধ্যে ৩৭টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য স্থান মনোনীত করেছি। এর মধ্যে চীন, জাপান ও ভারত চট্টগ্রাম, ঢাকা, মংলা এবং কুষ্টিয়ায় জিটুজি নির্ভর অন্তত ছয়টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করতে যাচ্ছে। এছাড়া থাইল্যান্ড, চীন, ভারত, জাপান, কানাডা, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের অনেক বিনোয়োগকারী বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে।

মংলায় একটি সরকারি ও চারটি বেসরকারি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় প্রি-কোয়ালিফিকেশন সার্টিফিকিট দেওয়া হয়েছে। অন্য আরও ১০ অর্থনৈতিক অঞ্চলের অফসাইড উন্নয়নের কাজ চলছে, আশা করা হচ্ছে এক বছরের মধ্যে প্রতিষ্ঠার কাজ শুরু করা যাবে।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০,২০১৫
এসইউজে/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।