ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

কারিগরি শিক্ষা উন্নয়ন

আরো ৮শ’ কোটি টাকা দেবে বিশ্বব্যাংক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৫
আরো ৮শ’ কোটি টাকা দেবে বিশ্বব্যাংক ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ‘স্কিলস অ্যান্ড ট্রেনিং এনহান্সমেন্ট প্রজেক্ট’র মাধ্যমে বাংলাদেশের কারিগরি শিক্ষা উন্নয়ন ও সম্প্রসারণে নতুন করে ৮শ’ কোটি টাকা দেবে বিশ্বব্যাংক।

এ লক্ষ্যে বুধবার (৩০ সেপ্টেম্বর) বিশ্বব্যাংকের ঢাকা অফিসে বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের মধ্যে একটি সমঝোতা স্বাক্ষরিত হয়।


 
স্কিলস অ্যান্ড ট্রেনিং এনহান্সমেন্ট প্রজেক্টের প্রকল্প পরিচালক অতিরিক্ত সচিব মো. ইমরান এ তথ্য জানান।
 
বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব কাজী শফিকুল আজম এবং বিশ্বব্যাংকের পক্ষে সিনিয়র অপারেশন্স অফিসার ও টাস্কটিম লিডার ড. মো. মোখলেছুর রহমান এ সমঝোতাপত্রে স্বাক্ষর করেন।
 
এ সময় বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ক্রিস্টিনি ই. কিমস, কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস এবং স্কিলস অ্যান্ড ট্রেনিং এনহান্সমেন্ট প্রজেক্ট’র প্রকল্প পরিচালক মো. ইমরানসহ শিক্ষা মন্ত্রণালয়, পরিকল্পনা কমিশন, অর্থ মন্ত্রণালয় ও বিশ্বব্যাংকের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
 
এ ব্যাপারে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১০ সাল থেকে বাংলাদেশ সরকার, বিশ্বব্যাংক ও কানাডার অর্থায়নে ‘স্কিলস অ্যান্ড ট্রেনিং এনহান্সমেন্ট প্রজেক্ট’ বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটির উদ্দেশ্য হলো কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণের গুণগত মান উন্নয়নের মাধ্যমে এর জনপ্রিয়তা বৃদ্ধি ও সহজলভ্য করা। যার মধ্য দিয়ে দারিদ্র্য দূরীকরণ ও দেশ-বিদেশে মর্যাদা সম্পন্ন কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি পাবে।
 
শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে কারিগরি শিক্ষা অধিদফতরের তত্ত্বাবধানে বাস্তবায়নাধীন ৮শ’ ৫০ কোটি টাকার এ প্রকল্পটির কার্যক্রম ২০১৬ সালের জুন মাসে শেষ হবার কথা ছিল।
 
বর্তমান পর্যায়ে এসে প্রকল্পটির সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত রাখার লক্ষ্যে বিশ্বব্যাংক নতুন করে ৮শ’ কোটি টাকা প্রদানের উদ্যোগ গ্রহণ করে। এর ফলে প্রকল্পটি বাস্তবায়নের মেয়াদ ২০১৯ সাল পর্যন্ত বৃদ্ধি পাবে।  
 
বাংলাদেশ সময় : ১৯৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৫
এসএমএ/এসইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।