ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

উপযুক্ত ব্যক্তি ও প্রতিষ্ঠান ছাড়া ঋণ প্রদান নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৫
উপযুক্ত ব্যক্তি ও প্রতিষ্ঠান ছাড়া ঋণ প্রদান নয়

ঢাকা: ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ভালোভাবে যাচাই করে নিয়ে রাষ্ট্রীয় বাণিজ্যিক ব্যাংকগুলোকে ঋণ প্রদান করতে বলেছে সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটি খেলাপি ঋণ আদায়ে কার্যকর ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে।

এছাড়া ব্যাংকগুলোতে অডিট আপত্তি কমিয়ে আনতে মন্ত্রণালয়ের মধ্যে দ্বিপক্ষীয় ও ত্রিপক্ষীয় সভা করার ওপরও জোর দিয়েছে কমিটি।

বুধবার (৩০ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি শওকত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভূইয়া, নূরুল ইসলাম সুজন ও আব্দুর রউফ এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব, সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী ব্যাংকের প্রতিনিধিসহ মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

বৈঠক শেষে সভপতি শওকত আলী বাংলানিউজকে জানান, চারটি রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকের খেলাপি ঋণ দ্রুত আদায়ের তাগিদ দেওয়া হয়েছে। এভাবে বছরের পর বছর খেলাপি ঋণ থাকা যৌক্তিক নয়। তাই যত দ্রুত সম্ভব খেলাপি ঋণ আদায়ের কথা বলা হয়েছে।
কমিটি সূত্রে জানা গেছে, বৈঠকে রাষ্ট্রীয় বাণিজ্যিক ব্যাংক সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী ব্যাংকের খেলাপি ঋণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। কমিটি রাষ্ট্রীয় বাণিজ্যিক ব্যাংকগুলোকে ঋণ প্রদানের সময় যথাযথ মূল্যায়ন করে ঋণ গ্রহণের উপযুক্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ঋণ প্রদানের সুপারিশ করে। এক্ষেত্রে মনিটরিং জোরদারের পরামর্শ দেওয়া হয়। এছাড়া অডিট আপত্তির সংখ্যা কমাতে মন্ত্রণালয়ের মধ্যে দ্বিপক্ষীয় ও ত্রিপক্ষীয় সভা করে আপত্তিগুলো নিষ্পত্তির সুপারিশ করা হয় বৈঠকে।

বৈঠকে জানানো হয়, গ্রাহকদের মামলার কারণে খেলাপি ঋণ আদায়ে বিলম্ব হচ্ছে। কোন কোন ক্ষেত্রে আদালতের নির্দেশনার কারণে এ বিষয়ে কোন পদক্ষেপ নেওয়া সম্ভব হয় না। এছাড়া অর্থ ঋণ আদালতে সম্পত্তি মিউটেশন প্রক্রিয়ার প্রচুর সময় ব্যয় হয়। ফলে নিলামের মাধ্যমে সম্পত্তি বিক্রি করে ঋণ আদায়েও বিলম্ব হয়। তবে খেলাপি ঋণ আদায় দ্রুত করার লক্ষ্যে আইরিন পদক্ষেপ জোরদারসহ প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। কমিটি এ বিষয়ে আরো বেশি সক্রিয় হওয়ার সুপারিশ করেছে।

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৫
এসএম/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।