ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

তোফায়েল-নির্মলা বৈঠক

পাট রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহবান

সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৫
পাট রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহবান

ঢাকা: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ভারতের বাজারে পাট রপ্তানির উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার ও ভারত থেকে তুলা আমদানির উপর বর্ধিত শুল্ক প্রত্যাহারের জন্য ভারতের বাণিজ্যমন্ত্রী নির্মলা সীতারামন-এর প্রতি আহ্বান জানিয়েছেন।

পাশাপাশি মন্ত্রী বাণিজ্য ব্যবধান কমিয়ে এনে বাংলাদেশের জন্য বাণিজ্য সুবিধা বৃদ্ধির আহ্বান জানান।



এছাড়া তোফায়েল আহমেদ আগামী ১৫ থেকে ১৮ ডিসেম্বর কেনিয়ার নাইরোবিতে ডব্লিউটিও‘র ১০ম মিনিস্ট্রিয়াল কনফারেন্সে এলডিসি প্যাকেজের প্রতি সমর্থন প্রদানের আহ্বান জানালে ভারতের বাণিজ্যমন্ত্রী ওই প্রস্তাব সমর্থনের আশ্বাস দেন।

এছাড়া নির্মলা সীতারামন পাট রপ্তানি এবং তুলার শুল্কহারের বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে কথা বলে বাংলাদেশ থেকে ভারতে পণ্য রপ্তানির ক্ষেত্রের বাধাসমূহ দূর করার আশ্বাস প্রদান করেন।
 
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বুধবার নয়াদিল্লির ‘উদ্যোগ ভবনে’ ভারতের বাণিজ্যমন্ত্রী নির্মলা সীতারামন-এর  সঙ্গে তাঁর দপ্তরে একান্ত বৈঠকে এসব বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

তারা দোহা ওয়ার্ক প্রোগ্রামকে কীভাবে পূর্ণ বাস্তবায়ন করা যায়, সে বিষয়ে আন্তরিক পরিবেশে আলোচনা করেন এবং ঐক্যবদ্ধ হয়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।
 
বাংলাদেশ বর্তমানে এলডিসিভুক্ত দেশ সমূহের সমন্বয়কের দায়িত্ব পালন করছে বলে ভারতের বাণিজ্যমন্ত্রী নির্মলা সীতারামনকে অবহিত করেন তোফায়েল আহমেদ।
 
বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৫
এসএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।